রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


‘ব্রিটেনের লাখ লাখ মানুষ খাদ্য ও বিদ্যুৎ সংকটে পড়তে পারে’


প্রকাশিত:
২১ আগস্ট ২০২২ ১১:৫৩

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ১৭:৫০

ছবি: সংগৃহীত

লন্ডনের মেয়র সাদিক খান শনিবার বলেছেন, সরকার হস্তক্ষেপ না করলে ব্রিটেনের লাখ লাখ মানুষ আসন্ন শীতে খাবার ও বিদ্যুৎ সংকটে পড়তে পারে।

রেকর্ড মুদ্রাস্ফীতি আর জ্বালানির চড়া মূল্যের বিষয়টি উল্লেখ করে নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক টুইট বার্তায় তিনি বলেন, আমরা এমন কিছু এর আগে দেখিনি। এমন এমন একটি শীতকালের সম্মুখীন যেভানে লাখ লাখ মানুষ খাবার আর ঘর গরম রাখার মধ্যে কোনটি বেছে নেবে তা ঠিক করতে পারবে না। কিন্তু দুঃখের বিষয় দুইটার কোনোটার ব্যয়ই তারা মেটাতে পারবে না। 

মেয়র জোর দিয়ে বলেন, এটা ঘটতে পারে না। মানুষ যেন তাদের মৌলিক চাহিদা মেটাতে পারে সেদিকে ব্রিটিশ সরকারকে পদক্ষেপ নিতে হবে বলেও জানান তিনি। 

লন্ডনের একটি খাদ্য গুদাম পরিদর্শনের সময় শুক্রবারও একই বিষয়ে কথা বলেছিলেন সাদিক খান। 

তিনি আশ্বাস দিয়েছিলেন যে, তার প্রশাসন লন্ডনবাসীদের সহায়তা প্রদানের জন্য ‘প্রতিশ্রুতিবদ্ধ’। তবে সরকারকে এ ব্যাপারে আরও কঠোরভাবে কাজ করার আহ্বান জানিয়েছিলেন তিনি।  

মেয়র সাদিক বলেছিলেন, জীবনযাত্রার এই ব্যয়কে জাতীয় বিপর্যয়ে পরিণত হওয়া ঠেকাতে মন্ত্রীদের এখনই কাজ করতে হবে।

ইউরোপে করোনা মহামারি কারণে সৃষ্টি হওয়া অর্থনৈতিক সমস্যাগুলো ইউক্রেনের সংঘাতের জন্য মস্কোর উপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা এবং ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস সরবরাহের হ্রাসের কারণে আরও তীব্র হয়েছে।

যদিও যুক্তরাজ্য জ্বালানির জন্য সরাসরি রাশিয়ার উপর নির্ভরশীল নয়, তবে বিশ্ব বাজারে জ্বালানির দাম বৃদ্ধির প্রভার এড়াতে পারছে না দেশটি।

 

 


বিষয়: ব্রিটেন


আপনার মূল্যবান মতামত দিন:

Top