রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


জ্বালানি তেলে রেকর্ড মুনাফা অর্জন সৌদি কোম্পানির


প্রকাশিত:
১৬ মে ২০২২ ১০:২৪

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৬:০৭

ফাইল ছবি

সৌদি আরবের বৃহৎ জ্বালানি তেল উৎপাদক কোম্পানি আরামকোর প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে ৮০ শতাংশের বেশি। রোববার কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের চাহিদা বাড়ার কারণে এ পণ্যটির মূল্যবৃদ্ধি পেয়েছে। এ কারণে সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধী আরামকো কোম্পানির রেকর্ড মুনাফা অজির্ত হয়েছে। এ বিষয়ে এক বিবৃতিতে আরামকো জানিয়েছে, ‘২০২২ সালের প্রথম তিন মাসে আরামকোর মুনাফা ৮২ শতাংশ বেড়েছে। ২০২১ সালের একই সময়ের ২১.৭ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় এ বছরের জানুয়ারি-মার্চ সময়ের মধ্যে কোম্পানিটি ৩৯.৫ বিলিয়ন মার্কিন ডলার লাভ করেছে।’

বর্তমানে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ব্যারেল প্রতি ১৩৯ মার্কিন ডলার বেড়েছে। ২০০৮ সালের পর থেকে এ পণ্যটি সবচেয়ে বেশি মূল্যে বিক্রি হচ্ছে। এমন সময়ে জ্বালানি তেলের উৎপাদন ও বিক্রি বাড়িয়েছে আরামকো।

এ বিষয়ে আরামকোর প্রধান নির্বাহী আমিন নাসের বলেন, ‘বিশ্বে জ্বালানি নিরাপত্তা অত্যাবশ্যক। এ কারণে আমরা এ খাতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করেছি। বর্ধিত জ্বালানি চাহিদা মেটাতে আমাদের তেল ও গ্যাস উৎপাদন ক্ষমতা প্রসারিত করা হয়েছে।’

এদিকে বিপুল মুনাফা অজির্ত হওয়ার কারণে বৃহস্পতিবার মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে আরামকো।

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top