রাজশাহী শনিবার, ২৮শে মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯


বিধিনিষেধ ছাড়াই হবে মক্কা-মদিনার তারাবি-ইফতার


প্রকাশিত:
২৪ মার্চ ২০২২ ১৪:৩৯

আপডেট:
২৮ মে ২০২২ ০৬:২৩

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছরের রমজানে মক্কার গ্র্যান্ড মসজিদ (কাবা শরিফ) এবং মদিনার মসজিদে নববীতে ছিল কঠোর বিধিনিষেধ। তবে এবারের রমজানে প্রায় সব বিধিনিষেধ উঠিয়ে নেয়া হয়েছে। ইতিকাফ-তারাবি ও ইফতার চলবে স্বাভাবিক নিয়মে।

দুই পবিত্র মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান ডঃ আব্দুল রহমান আল-সুদাইস এই ঘোষণা দিয়েছেন। খবর সৌদি গেজেট ও হারামাইন শরিফাইনের আল-সুদাইস বলেছেন যে, প্রেসিডেন্সি শীঘ্রই তার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পারমিট দেওয়া শুরু করবে এবং এটি নির্দিষ্ট শর্ত এবং নির্ধারিত মানদণ্ডের সাথে সঙ্গতিপূর্ণ হবে।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালে রমজানের সময় দুটি পবিত্র মসজিদে ইতিকাফ স্থগিত করা হয়েছিল। ২০২১ সালের রমজানেও তা বহাল ছিল। এছাড়া তারাবি ও ইফতারের আয়োজনও ছিল সীমিত।

পবিত্র দুই মসজিদে রমজানের শেষ ১০ দিনে লক্ষাধিক মুসল্লি ইতিকাফ পালন করেন।

এখানে প্রত্যেক ইতিকাফকারীকে তাদের জিনিসপত্র রাখার জন্য চাবিসহ তাদের নিজস্ব লকার দেওয়া হয়। যার মধ্যে একটি প্রার্থনার পাটি, বালিশ, হালকা বিছানার চাদর এবং ইহরামের কাপড় থাকে।

ইতিকাফ করতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য নির্দেশিকা এবং রেজিস্ট্রেশন সুবিধা দেওয়ার জন্য কর্তৃপক্ষ একটি অনলাইন পোর্টালও চালু করেছে।

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top