রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


করোনার নতুন ধরন ‘ওমিক্রন’, বিশ্বজুড়ে শতর্কতা দিলো ডব্লিউএইচও


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২১ ২১:০১

আপডেট:
২৭ নভেম্বর ২০২১ ২১:১৫

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘উদ্বেগের ধরন’ হিসেবে ঘোষণা করেছে। নতুন এ ধরনটির নাম দেওয়া হয়েছে ‘ওমিক্রন’, যা ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়।

শনাক্ত হওয়া করোনার এ ধরনটি বি.১.১.৫২৯ নামে পরিচিত ছিল। নতুন ধরনটি বোটসওয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে শনাক্ত হয়েছে।

প্রাথমিক গবেষণায় প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে শুক্রবার (২৬ নভেম্বর) ডব্লিউএইচও বলেছে, এ ধরনটি সংক্রমণ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সব প্রদেশেই এ ধরনটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

বিবৃতিতে বলা হয়, ‘ধরনটির বড় ধরনের মিউটেশন হয়েছে, যার কিছু কিছু উদ্বেগের।’

ডব্লিউএইচও বলছে, নতুন ধরনটির প্রভাব বুঝতে কয়েক সপ্তাহ লাগতে পারে। নতুন ধরনটি কতটা সংক্রামক বিজ্ঞানীরা তা গবেষণা করে দেখছেন।

 

আরপি/ এমএএইচ-০৫

ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। তবে এবছর কে পাচ্ছেন? সেটা ঘোষণা হতে এখনো দুই দিন বাকি। তার আগেই চাউর হয়ে গেছে, আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির হাতেই উঠতে যাচ্ছে এবারের পুরস্কারটা।

৩৪ বছর বয়সী এই আর্জেন্টাইন তারকা বছরের প্রথম ভাগে বার্সেলোনার হয়ে ছিলেন দুরন্ত ফর্মে। এরপর আর্জেন্টিনার হয়ে জিতেছেন পরম আরাধ্য কোপা আমেরিকা শিরোপা।

নানা নাটকীয়তা শেষে মেসি বার্সেলোনা ছেড়েছেন এরপর। নতুন ক্লাব পিএসজির হয়ে ছয়বারের ব্যালন ডি’অর বিজয়ীর চিরচেনা সেই ফর্মের দেখা মিলছে না। তবে বছরের প্রথম ভাগে যা করেছেন তিনি, সেটাই তার হাতে ব্যালন ডি’অর তুলে দেওয়ার জন্য যথেষ্ট, বিশ্বাস অনেক গুণীজনেরই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইউরোপের শীর্ষস্থানীয় কয়েকজন সাংবাদিক জানাচ্ছেন, আর্জেন্টাইন অধিনায়ক আবারও বনে গেছেন বিশ্বসেরা ফুটবলার। স্প্যানিশ সংবাদ মাধ্যম এল চিরিঙ্গিতোর সাংবাদিক হোসেপ পেদরেরোল জানাচ্ছেন সেটা।

সম্প্রতি টুইটারে তিনি জানিয়েছেন ব্যালন ডি’অরের ক্রম। সেখানে মেসি আছেন তালিকায় সবার ওপরে। পরের দু’জন হলেন রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার কারিম বেনজেমা, আর বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডভস্কি।

ইতালিয়ান প্রতিবেদক মাতেও মোরেনোও মেসির ব্যালন ডি’অর জেতার খবরই ফাঁস করেছেন। ব্যক্তিগত সংবাদ মাধ্যমে লিখেছেন, ‘মেসি (ব্যালন ডি’অর জিতে গেছেন), তার বন্ধুরা ইতোমধ্যে জেনেই গেছেন।’

সাবেক ও বর্তমান অনেক ফুটবলারই মনে করছেন, এবারের ব্যালন ডি’অর জেতার ক্ষেত্রে এগিয়ে আছেন মেসিই। গ্যারি লিনেকার ও জেরার্ড পিকে আছেন এ তালিকায়।

অনেকে আবার ভিন্নমতও পোষণ করছেন। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ডিফেন্ডার রিও ফার্ডিন্যান্ডের মতে, এ পুরস্কারটা হাতে ওঠা উচিত রবার্ট লেভান্ডভস্কির। আর বার্সেলোনায় মেসির পূর্বসূরি রিভালদোর চোখে এবারের ব্যালন ডি’অর মোহামেদ সালাহর প্রাপ্য।

আগামী সোমবার রাতে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক এই পুরস্কারটি বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে। গেল বছর এই পুরস্কারটি পাওয়ার ক্ষেত্রে অবিসংবাদিতভাবে এগিয়ে ছিলেন রবার্ট লেভান্ডভস্কি। তবে করোনাভাইরাসের কারণে ২০২০ সালের পুরস্কারটি ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃপক্ষ বাতিল ঘোষণা করলে তিনি গেলবারের পুরস্কার জেতা থেকে বঞ্চিত হন।

তবে বুন্ডেসলিগা তারকা চলতি বছরও বায়ার্ন মিউনিখের হয়ে ধরে রেখেছেন তার আগুনে ফর্ম। ভেঙে দিয়েছেন জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড।

কারিম বেনজেমাও রিয়াল মাদ্রিদের হয়ে আছেন দুরন্ত ফর্মে। ক্রিশ্চিয়ানো রোনালদো চলে যাওয়ার পর থেকেই রিয়ালের আক্রমণভাগকে নেতৃত্ব দিয়ে আসছেন তিনি। তার ব্যত্যয় ঘটেনি গেল মৌসুমেও। সঙ্গে যোগ হয়েছে তার জাতীয় দলের পারফর্ম্যান্সও, যেটা অনুপস্থিত ছিল শেষ পাঁচ বছরে। ২০১৫ সালের পর চলতি বছরে প্রথমবারের মতো জাতীয় দলে জায়গা ফেরত পেয়েছেন তিনি। ফিরেই দলকে জিতিয়েছেন উয়েফা নেশন্স লিগের শিরোপা।

লিওনেল মেসির পুরনো প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোও আছেন ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়। তবে ২০২১ সালের পুরস্কারটি জেতার দৌড়ে মোটেও ফেভারিট নন তিনি। যদিও মেসির পর দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি ব্যালন ডি’অর আছে তার ঝুলিতে।

 

আরপি/ এমএএইচ-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top