রাজশাহী বুধবার, ২২শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


৯ টাকা কেজি পেঁয়াজ, কৃষকের বুকফাটা কান্না!


প্রকাশিত:
১৪ নভেম্বর ২০১৯ ০৪:২৯

আপডেট:
২২ মে ২০২৪ ২২:৫২

ছবি:কান্নায় ভেঙ্গে পড়েছেন কৃষকরা

বাংলাদেশে পেঁয়াজের দাম সেঞ্চুরি থেকে নামছেই না।উদ্ধমুখী দামে দিশেহারা সবাই। ঠিক সেই সময়ে পাশ্ববর্তী দেশ ভারতে মাত্র ৯ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ। এত অল্প দামে পেঁয়াজ বিক্রি করে লোকসানের মুখে পড়েছেন চাষীরা। তাদের বুকফাটা কান্না যেন সরকরের চোখেও পড়ছে না।

ভারতের মহারাষ্ট্রের এই ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পোস্ট করেছেন কংগ্রেস নেতা সুনীল আহিরে। মঙ্গলবার আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধি ঠেকাতে এক লাখ টন পেঁয়াজ আমদানির ঘোষণা দিয়েছে ভারত সরকার। গত শনিবার অনুষ্ঠিত সচিবদের একটি কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

সরকারের এই সিদ্ধান্তে ভোক্তারা খুশি হলেও অসন্তুষ্ট কৃষকরা।

একজন কৃষকের দাবি, তিনি পেঁয়াজের সঠিক দাম পাচ্ছেন না। মাত্র ৯ টাকা ৪৬ পয়সা (৮ রুপি) দরে বিক্রি করতে হচ্ছে তাকে। পেঁয়াজের দাম না পেয়ে আগামী দিনে সংসার চালানো অনিশ্চিত হয়ে পড়েছে তার। সে কারণে কান্নায় ভেঙে পড়েন তিনি।

তবে ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে, পেঁয়াজের দাম দ্রুত গতিতে বাড়ায় রাজধানী নয়াদিল্লিসহ কয়েকটি জায়গায় ১০০ টাকা প্রতি কেজিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে। আর এই দামবৃদ্ধি নিয়ন্ত্রণ করতেই কেন্দ্র সরকার এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top