রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


কাবুলে আবারও আইএসের হামলার আশঙ্কা


প্রকাশিত:
২৭ আগস্ট ২০২১ ১৮:৫৯

আপডেট:
৫ মে ২০২৪ ০৬:৪৩

ছবি: সংগৃহীত

কাবুলে ইসলামিক স্টেটের (আইএস) আরো হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ডাররা সতর্ক আছেন বলেন জানিয়েছেন মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ম্যাকেঞ্জি। শুক্রবার (২৭ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ৩১ আগস্টের সময়সীমার মধ্যেই যুক্তরাষ্ট্র নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য দৌড়ঝাঁপ করছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সময়সীমা বাড়াননি। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি বলেছেন, হামলা সত্ত্বেও উদ্ধার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এদিকে এই হামলায় ১২ মার্কিন সেনা ও শিশুসহ অন্তত ৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক। নিজ নিজ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল অনলাইন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, দেশত্যাগের জন্য বিমানবন্দরের বাইরে অবস্থান করছিলেন আফগানরা। আফগানদেন কাবুল থেকে সরিয়ে নেওয়ার কাজ করছিলো ডেনমার্কসহ কয়েকটি দেশ। এর মধ্যেই বিমানবন্দরের অ্যাবে গেটের বাইরে একটি আত্মঘাতী বোমা হামলা হয়। এ সময় সেখানে প্রায় চার থেকে পাঁচশ মানুষ ছিলেন। প্রথম বিস্ফোরণের পর দূর থেকে গুলি চালায় আরেক হামলাকারী। এর কিছুক্ষণ পরই পাশের ব্যারন হোটেলের বাইরে আরেকটি বিস্ফোরণ ঘটে।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top