রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


বিজ্ঞাপনের বিলবোর্ড এবার মহাকাশের কক্ষপথে


প্রকাশিত:
১০ আগস্ট ২০২১ ১৭:৩২

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২০:২৮

প্রতিষ্ঠান আছে বলেই বিজ্ঞাপন। বিশ্বের বিভিন্ন শহর বিজ্ঞাপনের বিলবোর্ডের দখলে। বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠান বিজ্ঞাপনের বিলবোর্ড দিয়ে ঘিরে রেখেছে শহরগুলো। বলা চলে শহরগুলো ঢেকে যাচ্ছে বিলবোর্ডে। একাধিক ব্র্যান্ডের আত্মপ্রকাশের ফলে জায়গা সংকটও দেখা দিয়েছে। ফলে অনেকেই ভার্চুয়াল বিলবোর্ডে ঝুঁকছে।

কিন্তু যদি বিজ্ঞাপনী বিলবোর্ড মহাকাশের কক্ষপথে দেখা যায়, কেমন হবে? মহাকাশচারী ও ধনকুবেরদের পর এবার মহাকাশের কক্ষপথে জায়গা দখল করতে যাচ্ছে বিজ্ঞাপনী বিলবোর্ড। শিগগিরই ক্রিপ্টোকারেন্সি দিয়ে এই বিলবোর্ড কেনা যাবে।

কানাডার গবেষণা প্রতিষ্ঠান জিওমেট্রিক এনার্জি করপোরেশন (জিইসি)-এর সঙ্গে যৌথভাবে একটি স্যাটেলাইট নির্মাণ করছে এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স। কিউবস্যাট নামের এমন স্যাটেলাইট মহাকাশ গবেষণায় এতদিন ব্যবহৃত হয়েছে। এই স্যাটেলাইটের এক পাশে পিক্সেলেটেড স্ক্রিন থাকবে। যেখানে বিজ্ঞাপন, লোগো ও শিল্প প্রদর্শন করা হবে।

স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেটে চড়ে কক্ষপথে যাবে কিউবস্যাট। চাঁদে পৌঁছার আগে কক্ষপথে স্যাটেলাইটটিকে রেখে যাবে ফ্যালকন ৯। কক্ষপথে পৌঁছার পর কিউবস্যাটে সংযুক্ত সেলফি স্টিক পুরো ডিসপ্লে স্ক্রিন রেকর্ড করবে। এই ফুটেজ ইউটিউব বা টুইচে সরাসরি প্রচারিত হবে।

২০২২ সালের শুরুতে উৎক্ষেপণের জন্য কিউবস্যাটের সূচি নির্ধারণ করা হয়েছে। সূত্র: গিজমডো

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top