রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


ফের হামলা চালিয়েছে লেবানন, এবার আতঙ্কে ইসরায়েলিরা


প্রকাশিত:
২০ মে ২০২১ ০৩:০২

আপডেট:
৮ মে ২০২৪ ০৩:১১

ছবি: সংগৃহীত

 অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের টানা হামলার জবাবে এবার ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে লেবানন। বুধবার ইসরায়েলের ভেতরে অন্তত চারটি রকেট লেবাননের দক্ষিণাঞ্চল থেকে ছোড়া হয়েছে।
গাজা থেকে অবিরাম রকেট বর্ষণের মাঝে লেবানন ইসরায়েলে এই রকেট হামলা চালানোয় হাজার হাজার ইসরায়েলির মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবানন থেকে রকেট ধেয়ে আসায় ইসরায়েলে সাইরেন বাজিয়ে জনগণকে সতর্ক করে দেওয়া হয়। লেবাননের দক্ষিণাঞ্চল থেকে রকেট ছোড়ায় বুধবার স্থানীয় সময় বিকেল ৪টার দিকে ইসরায়েলের গালিলি, হাইফা এবং কিরইয়াত মোজকিন শহরে উচ্চশব্দে সাইরেন বাজানো হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলছে, লেবানন সীমান্তের দক্ষিণ দিক থেকে ইসরায়েল লক্ষ্য করে চারটি রকেট ছোড়া হয়েছে। এরমধ্যে একটি আকাশে বাধা দেওয়ার পর ধ্বংস করা হয় এবং অন্যটি উন্মুক্ত স্থানে পড়ে। বাকি দু’টি সমুদ্রে পড়েছে। এই হামলার জবাবে লেবাননের বেশ কয়েকটি টার্গেটে আর্টিলারি গোলাবারুদ নিক্ষেপ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

ইসরায়েলের উদ্ধারকারী সংস্থা ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ) বলেছে, লেবাননের হামলায় ইসরায়েলে দু’জন সামান্য আহত হয়েছেন। এছাড়া ধেয়ে আসা রকেট থেকে বাঁচতে আশ্রয় কেন্দ্রের উদ্দেশে ছোটা ১০ বছর বয়সী এক কিশোরী গাড়ির সঙ্গে ধাক্কায় মাঝারিমাত্রার জখম হয়েছেন।

নাহারিয়া এবং হাইফা শহর কর্তৃপক্ষ বলছে, লেবাননের এই হামলার ব্যাপারে বাসিন্দাদের জন্য বিশেষ কোনো নির্দেশনা এখনও জারি হয়নি। তবে বাসিন্দাদের হোমফ্রন্ট কমান্ড নামের একটি অ্যাপ ডাউনলোডের পরামর্শ দেওয়া হয়েছে। এই অ্যাপের মাধ্যমে নিকটবর্তী বোমা আশ্রয়কেন্দ্রের খোঁজ জানতে পারবেন ইসরায়েলিরা।

এর আগে, গত সোমবার ইসরায়েলের উত্তরাঞ্চলে সাইরেন বাজিয়ে নাগরিকদের আসন্ন রকেট হামলার ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়। সেদিন লেবানন থেকে বেশ কয়েকটি রকেট ইসরায়েলে নিক্ষেপ করা হয়। ইসরায়েলে মিসগ্যাভ আশ এবং মেতুল্লা শহরের বাসিন্দারা বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে জানিয়েছেন।

লেবাননের রকেট নিক্ষেপের উৎস লক্ষ্য করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ট্যাঙ্ক নিয়ে আর্টিলারি গোলাবারুদ ছুড়েছে। লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলছে, লেবাননের ভূখণ্ড লক্ষ্য করে ইসরায়েল থেকে অন্তত ২২টি গোলাবর্ষণ করা হয়েছে।

আরপি / এমবি-১৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top