রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১

শিবগঞ্জে ভূমি উন্নয়ন কর ডিজিটালাইজেশন পাইলটিং কার্যক্রম শুরু


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০২০ ০৩:৪৮

আপডেট:
২ মে ২০২৪ ০৩:৫৭

 

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ভূমি উন্নয়ন কর ডিজিটালাইজেশন পাইলটিং কার্যক্রম শুরু হয়েছে । জমি ও ভূমি মালিকদের কর প্রদানে সময় অপচয় ও ঝামেলা এড়াতে এ কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে শুক্রবার ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এ কার্যক্রম চলবে। প্রথম পর্যায়ে শিবগঞ্জ উপজেলার রসুলপুর, কাশিবাটি, তর্তিপুর ও জোতবিনোদ এ ৪টি মৌজায় এ কার্যক্রম শুরু হয়েছে এবং পর্যায়ক্রমে উপজেলার সকল মৌজায় ভূমি অফিস কর্তৃক নিযুক্ত প্রতিনিধিগণ গিয়ে এ ডিজিটালাইজেশন পাইলটিং এর কাজ সম্পন্ন করবেন।

একাজ সম্পন্ন করতে ভূমি মালিকদের হোল্ডিং নম্বর, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মোবাইল ফোন নম্বর, ছবি ও সংশ্লিষ্ট খতিয়ানের ফটোকপি প্রদানের জন্য বলা হয়েছে।

ডিজিটালাইজেশন পাইলটিং কার্যক্রমের রসুলপুর মৌজায় নিয়োজিত শিবগঞ্জ উপজেলা ভূমি অফিসে কর্মরত রশিদুল ইসলাম ও আতাউর রহমান জানান, ভূমি মালিকদের ভূমি কর প্রদানে ইতো:পূর্বে অফিসে গিয়ে যে ঝামেলা পোহাতে হতো, এখন সেসব ঝামেলা এড়াতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। আমরা নির্দিষ্ট এলাকার প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে ও বিভিন্ন জায়গায় ক্যাম্প করে তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করছি। সংগৃহীত তথ্য অনলাইনে আপলোড করার পরে ভূমি মালিকরা মোবাইল হিসাবসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে নিজেদের কর পরিশোধ করতে পারবেন।

এবিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফা সুলতানা বলেন, ভূমি মালিকদের কর পরিশোধসহ যাবতীয় সুবিধা অনলাইনে ডিজিটাল পদ্ধতিতে প্রদানের নিমিত্তেই এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৪টি মৌজায় আমরা একাজ শুরু করেছি এবং দ্রুততম সময়ের মধ্যে বাকি মৌজাগুলোর তথ্য সংগ্রহ করে ডিজিটালাইজেশনের কাজ সম্পন্ন করা হবে।

 

আরপি/এসকে



আপনার মূল্যবান মতামত দিন:

Top