রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

ভোলাহাটে করোনা ভাইরাস প্রতিরোধ তহবিল গঠন


প্রকাশিত:
৩১ মার্চ ২০২০ ০৫:০৩

আপডেট:
৮ মে ২০২৪ ১০:০৮

চাঁপাইনবাবগঞ্জ ভোলাহাট উপজেলায় করোনাভাইরাস প্রতিরোধ তহবিল গঠন করা হয়েছে। আজ সোমবার (৩০ মার্চ) বেলা ১১টার দিকে প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে মনিটরিং টিমের জরুরী করণীয় বিষয়ে সভা ও তহবিল গঠন করা হয়। 

উপজেলা নির্বাহী অফিসার টিমের দলনেতা রাজিবুল আলমের সভাপতিত্বে করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন বিষয় উঠে আসে। সভায় করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিদ্ধান্তের মধ্যে ছিলো উপজেলার প্রবেশ দ্বারে চেকপোষ্ট বসাতে হবে। চেকপোষ্ট বসবে পিরগাছী, বড়গাছী বাজার, মেডিকেলমোড়, ফুটানীবাজার ও ফলিমারীতে। সকল হাট বন্ধ থাকবে। সামজিক দূরুত্ব বজায় রেখে কাাঁচা বাজার বসবে। সে সব স্থানে রং দিয়ে বৃত্ত দেয়া হবে।

যারা হোম কোয়ারেন্টাইন নিয়ম মেনে শেষ করেছেন তাদের জন্য রয়েছে পুরুষ্কার যারা অমান্য করছেন তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। বিদেশ ফেরতেরা হোম কোয়ারেন্টাইনে থাকছেন কিনা তাদের ব্যাপারে খোঁজ-খবর নেয়া।

নিম্ন আয়ের মানুষদের মাঝে খাদ্য বিতরণ। ওয়ার্ডে ওয়ার্ডে আনসার-ভিডিবি, স্বোচ্ছাসেবী ও পুলিশিং কমিটির সদস্যদের দিয়ে করোনা সচেতনতা কমিটি গঠন। সীমান্তে বিজিবি দিয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সহায়তার জন্য উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রস্তাব করার সিদ্ধান্ত। স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ২টি অক্সিজেন সিলেন্ডার ২ টি নেবুলাইজার মেশিন ক্রয়ের সিদ্ধান্ত হয়।

উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হামিদ জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে সব ধরণের চিকিৎসা অব্যহত আছে। যে কোন সময় যে কোন অসুখের চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, নিরাপদ দূরুত্বে আইসোলেশন বেড ৫টি ও কোয়ারেন্টাইন বেড ৫টি প্রস্তুত রেেয়ছে। করোনা প্রতিরোধে পিপিই, মাস্কসহ প্রয়োজনীয় সব কিছু পাওয়া গেছে। ভোলাহাট থানা পুলিশ তাদের দায়িত্ব যথাযথ পালন করেছেন এবং অব্যহত রাখবেন বলে অফিসার ইনর্চাজ নাসিরউদ্দিন মন্ডল জানান।

উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল আলম বলেন, সবাইকে দায়িত্বের সাথে কাজ করতে হবে।

তিনি বলেন, উপজেলার ৪টি ইউনিয়নে কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে গ্রুপ তৈরী করা হয়েছে। তারা সংশ্লিষ্ট ইউনিয়নে গিয়ে করোনা প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। সকলকে এক সাথে করোনা প্রতিরোধে নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান।

সভায় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানদ্বয়, ইউনিয়ন চেয়ারম্যানগণ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক, ভোলাহাট প্রেসক্লাব সভাপতিসহ অন্যরা।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top