রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’


প্রকাশিত:
১২ মার্চ ২০২০ ০২:৩৭

আপডেট:
৪ মে ২০২৪ ১৮:০১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান



বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'বঙ্গবন্ধু চেয়ার' স্থাপিত হতে যাচ্ছে। রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৯৮ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) ভবনে এটি স্থাপিত হবে।

বঙ্গবন্ধু চেয়ার’র নীতিমালা তৈরী করতে আইবিএস’র পরিচালক অধ্যাপক জাকির হোসেনকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক হুমায়ন কবীর, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীর, ইতিহাস বিভাগের অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান, আইবিএস’র অধ্যাপক স্বরোচিষ সরকার এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী।

আরোও পড়ুন: করোনা শঙ্কায় রাবি’র সব অনুষ্ঠান স্থগিত

জানতে চাইলে আইবিএস’র পরিচালক অধ্যাপক জাকির হোসেন জানান, বঙ্গবন্ধু অধ্যাপক বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও দর্শন এবং বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম ও মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা করবেন। যেহেতু বাংলাদেশের জীবন, সংস্কৃতি, সমাজ, পরিবেশ ও উন্নয়নের লক্ষে আইবিএস কাজ করে আসছে। তাই এখানে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top