রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

রাজশাহী শিক্ষাবোর্ডে অনিয়ম বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা


প্রকাশিত:
২৯ জানুয়ারী ২০২০ ০৬:১২

আপডেট:
২৯ জানুয়ারী ২০২০ ০৬:১২

ছবি: রাজশাহী পোস্ট

রাজশাহী শিক্ষাবোর্ডের নানারকম অনিয়ম বন্ধে ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন।

স্মারকলিপিতে বলা হয়, ‘রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড ১৯৬১ সালের অর্ডিন্যান্সের আলোকে একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। এ বোর্ডে চেয়ারম্যান ছাড়া কোনো কর্মকর্তাকে প্রেষণে নিয়োগের বিধান ও সুযোগ না থাকলেও শিক্ষা মন্ত্রণালয় একের পর এক কর্মকর্তাকে প্রেষণে রাজশাহী শিক্ষাবোর্ডসহ বিভিন্ন শিক্ষাবোর্ডে নিয়োগ দিয়ে চলেছে। জনপ্রশাসন মন্ত্রণালয় এবং রুল অব বিজনেস-১৯৯৬ এ চেয়ারম্যান ব্যতিত অন্য কোনো পদে প্রেষণে নিয়োগ না দেয়ার সুষ্পষ্ট দিক নির্দেশনা থাকলেও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক তা অনুসরণ না করে চেয়ারম্যানের পাশাপাশি সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, বিদ্যালয় পরিদর্শক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) পদে প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে।

শিক্ষাবোর্ডের অর্ডিন্যান্স অনুযায়ী প্রেষণে নিয়োগের সুযোগ না থাকায় তারা শিক্ষা মন্ত্রণালয়ের কিছু অসাধু কর্মকর্তাকে বিপুল পরিমাণ টাকা ঘুষ দিয়ে এ সমস্ত পদ বাগিয়ে নিয়েছেন। বিগত বিএনপি সরকারের আমলে ১৯৯২ সাল থেকে এ অবৈধ ডেপুটেশনে বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের নিয়োগ দেয়া হচ্ছে। বিসিএস শিক্ষা ক্যাডারের শিক্ষকদের কলেজগুলোতে পাঠদান করানোর কথা। শিক্ষা ক্যাডারের শিক্ষকদের এ সমস্ত পদে নিয়োগ সম্পূর্ণ অবৈধ। এ সমস্ত পদে নিয়োগের কারনে রাজশাহী শিক্ষাবোর্ডসহ বিভিন্ন শিক্ষাবোর্ডে আশঙ্কাজনক হারে দুর্নীতি বেড়েই চলেছে। এমনকি এ সমস্ত কর্মকর্তার পিছনে কোটি কোটি টাকা সরকারকে অপচয় করতে হচ্ছে। যা মোটেও কাম্য নয়। এখনই এই দুর্নীতি ও কুশাসনের লাগাম টানা দরকার বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন- জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, সেক্টর্স কমান্ডার্স ফোরাম রাজশাহী মহানগর শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলী বরজাহান, সাংবাদিক আমানুল্লাহ আমান, শিক্ষা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইব্রাহীম হোসেন, স্মৃতি পরিষদের কোষাধ্যক্ষ কাজী আ. হান্নান তংকু, সাংগঠনিক সম্পাদক আসাদুল হক দুখু, সদস্য ইউসুফ আলী, মনসুর রহমান মিঠু, শাহাদৎ হোসেন, হানিফ চৌধুরী প্রমুখ।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top