রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


শিক্ষার্থীদের সৃজনশীল করতে স্মার্ট বিদ্যালয়ের বিকল্প নেই: এমপি আসাদ


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৭

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ২২:৩৪

ছবি: সংবর্ধনা অনুষ্ঠান

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ বলেছেন, শিক্ষার্থীদের সৃজনশীল করতে স্মার্ট বিদ্যালয়ের বিকল্প নেই। আধুনিক তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করে ছাত্রছাত্রীদের মেধার বিকাশ ঘটাতে হবে। সেজন্য পাঠদানে বাস্তব উপযোগী বিষয় ও হাতে কলমে শিক্ষার প্রতি গুরুত্ব বাড়াতে হবে। শিক্ষার্থীদের স্বার্থে, ভবিষ্যতের স্বার্থে তাদের সব সময় বাস্তব জীবনের সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারলে সেখানেই তার সৃজনশীলতার বিকাশ ঘটবে। আমার মনে হয় নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে অনেক কিছুই রয়েছে। যা আমার দেখা মতে অন্যান্য মাধ্যমিক বিদ্যালয়ের চেয়ে এই বিদ্যালয় অনেকদুর এগিয়ে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) পবার নওহাটা উচ্চ বিদ্যালয়ে নবনির্বাচিত সংসদ সদস্য সংবর্ধনা ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আসাদ বলেন, আমাদের শিক্ষার্থী তথা বাংলাদেশকে এগিয়ে নিতে হলে মেধার মূল্যায়ন করতে হবে। মেধাবী শিক্ষার্থীদের উপযুক্ত পরিবেশে বেড়ে উঠার সুযোগ তৈরী করতে হবে। এক্ষেত্রে আমরা ব্যর্থ হলে বাংলাদেশ একদিন মেধাশূন্য হয়ে পড়বে। তিনি বলেন, শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে শিক্ষক ও অভিভাবকদের আরো যত্নশীল হতে হবে। একটি শিশু শুধু একটি পরিবার কিংবা সমাজের সম্পদ নয়- সে দেশের সম্পদ। শিক্ষকদের জন্য সরকার সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করেছেন। সরকারের সুযোগ-সুবিধা গ্রহণ করে নিজ দায়িত্বে কোন ভাবেই অবহেলা করা যাবে না।

এদিন পবায় প্রথম ডিজিটাল হাজিরার মাধ্যমে কোন বিদ্যালয়ে (নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ে) স্মার্ট বিদ্যালয় হিসেবে উদ্বোধন করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘অনেক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার দেখেছি-তবে এমন সমৃদ্ধ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এবং শেখ রাসেল কর্ণার আমার আগে দেখা হয়নি। তিনি দেয়াল লেখার প্রসংশা করেন। পাশাপাশি উপস্থিত বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণের প্রতি আহবান জানান প্রত্যেক বিদ্যালয় এমনভাবে গড়ে তুলতে।

প্রতিষ্ঠানের সভাপতি নওহাটা পৌর মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও সুজাউদ্দোলা কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মানজাল, নওগাটা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম, নওহাটা সরকারি ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ আওয়ামী লীগ নেতা আব্দুল খালেক, নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর আলী, যুবলীগ নেতা ও প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সদস্য শফিকুল ইসলাম, নওহাটা পৌর আওয়ামী লীগ সভাপতি আজিজুল হক, সাধারণ সম্পাদক কামরুল হাসান।

প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক হাবিবুর রহমানের পরিচালনায় সাবির্ক দায়িত্বে ও স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সামসুদ্দীন প্রামানিক। উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সহকারি প্রধান শিক্ষক মজিবুর রহমান, বাগসারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুর রহমান, পুঠিয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমান, মৌগাছী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান, শিক্ষক আব্দুস সামাদ খান, আনন্দ কুমার পাল, সেলিমুর রহমান, জাইদুর রহমান, শাহজাহান আলী, আব্দুল মতিন, তারিকুল ইসলাম, শাহীন আলী, শিক্ষক সামেরুল ইসলাম, জেসমিন আফরোজ প্রমুখ।

এর আগে সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ নওহাটা সরকারি ডিগ্রী কলেজে নবীনবরণ ও বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top