রাজশাহী সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১


ভাগিনা ববিকে আগলে নিলেন খালা শেখ হাসিনা


প্রকাশিত:
১০ মার্চ ২০২৩ ০১:৫০

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৪:২০

ছবি: সংগৃহীত

একদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়িয়েছে বঙ্গবন্ধু পরিবারের সদস্য, তার ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির একটি ছবি। নানা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ঐতিহাসিক ৭ মার্চ খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ববির শ্রদ্ধা জানানোর ছবি অনেকেই শেয়ার করেছেন। বিদেশে থাকলেও এই দিবসের তাৎপর্যের কথা চিন্তা করে শেখ হাসিনা তার পক্ষ থেকে এই শ্রদ্ধা নিবেদনের আয়োজন করে বলে জানিয়েছেন খোদ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

অবশ্য কেউ কেউ এমন আয়োজনে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ববি রাজনীতিতে পা ফেললেন কিনা এমন আলোচনাও শুরু হয়েছে দলের ভেতরে বাইরে।

একদিন পার না হতেই জয়বাংলা কনসার্টের অনুষ্ঠানস্থলে পৌঁছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ববিকে বুকে আগলে নেয়ার ছবি সামনে এসেছে। ছবিটি অনেকেই শেয়ার করে লিখছেন, মনে হয় যেন সন্তানকে মায়ের আদরে বুকে জড়িয়ে নিয়েছেন খোদ সরকারপ্রধান।

জানা গেছে, জয়বাংলা কনসার্টের মতো বিশাল কর্মযজ্ঞে নেপথ্যে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। এই কনসার্টের যখন প্রস্তুতি চলছিল তখন কাতার সফরে ছিলেন শেখ হাসিনা। দেশে ফেরার পর আর্মি স্টেডিয়ামের অনুষ্ঠানে অংশ নিয়ে নেপথ্যের কারিগর ভাগিনাকে বুকে জড়িয়ে নেন খালা শেখ হাসিনা।

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ছবিটি শেয়ার করে লিখেছেন, ‘জয় বাংলা।’ ছবির নিচে অনেকেই এমন চমৎকার মুহূর্তের ছবির প্রশংসা করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়ানো ছবিতে দেখা যায়, ভাগিনা ববিকে পাশে বসিয়ে জয় বাংলা কনসার্ট উপভোগ করছেন শেখ হাসিনা। মাঝেমধ্যে দর্শকদের হাতনেড়ে শুভেচ্ছা জানাতেও দেখা যায় প্রধানমন্ত্রীকে।

বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্নেন্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক, একই প্রতিষ্ঠান থেকে কমপ্যারেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন।

ববি গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটি দেখভাল করেন। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়ং বাংলার মাধ্যমে তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী গ্রাফিক্যাল উপস্থাপনার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ‘গ্রাফিক নভেল মুজিব’ প্রকাশের প্রধান কারিগর ও প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর শিশু-কিশোর ও তরুণদের কাছে তার ঘটনাবহুল জীবন নতুন রূপে তুলে ধরার জন্য বইটিকে গ্রাফিক নভেলে রূপ দেওয়ার উদ্যোগ নেন তিনি। বাংলাদেশে এ ধরনের উদ্যোগ ববিই প্রথম নেন বলে জানা গেছে।

একইসঙ্গে বঙ্গবন্ধুকে হত্যার পর তার দুই মেয়ে কীভাবে জীবনসংগ্রাম করেছেন সেসব ঘটনা নিয়ে ডকুড্রামা ‘হাসিনা: অ্যা ডটার টেইল’ নির্মাণের নেপথ্যেও ছিলেন রাদওয়ান মুজিব সিদ্দিক।

এর মাধ্যমে রাজনৈতিক ইতিহাসের ঘটনাবলী সামনে আনার প্রকল্পগুলোর পৃষ্ঠপোষকতা করছেন ববি।

এদিকে শেখ হাসিনার পর আওয়ামী লীগের হাল কে ধরবেন তা নিয়ে জল্পনার শেষ নেই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা একাধিকবার বলেছেন, তিনি আর ক্ষমতায় থাকতে চান না, তরুণদের ক্ষমতায় দেখতে চান।

সম্প্রতি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর আলোচনা হচ্ছে ববিই কি তবে সেই তরুণ?

অবশ্য রাদওয়ান মুজিব সিদ্দিক ববি রাজনীতিতে সক্রিয় হচ্ছেন কিনা এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, শ্রদ্ধা নিবেদনের সঙ্গে রাজনৈতিক সক্রিয়তার কোনো বিষয় আছে বলে আমার জানা নেই।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির শ্রদ্ধা নিবেদনে বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশে নেই। ঐতিহাসিক ৭ মার্চ আমাদের ইতিহাসে একটা গুরুত্বপূর্ণ দিবস। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরিবারের পক্ষ থেকে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ফুল দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশে ছিলেন না, কিন্তু দিনটাকে কতটা গুরুত্ব দেন এটা তারই প্রমাণ। এর সঙ্গে রাজনৈতিক সক্রিয়তার কোনও বিষয় আছে বলে আমার জানা নেই।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top