রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


‘দেশের ২ কোটি মানুষ অর্ধাহারে রয়েছে’


প্রকাশিত:
১৭ মে ২০২২ ১০:১৩

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৪:৪৬

ছবি: জনসভা

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, মানুষের ধৈর্যের সীমা আছে, সেটি অতিক্রম করছে। দেশের ২ কোটি মানুষ অর্ধাহারে রয়েছে। আমরা ভিখারি জাতিতে পরিণত হয়েছি।

সোমবার (১৬ মে) বিকেলে রাজশাহী নগরীর পদ্মা পাড় সংলগ্ন মুক্তমঞ্চে এক জনসভায় তিনি এসব কথা বলেন। ফারাক্কা অভিমুখে লং মার্চের ৪৬ তম বার্ষিকী উপলক্ষে এ জনসভার আয়োজন করা হয়।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ভারতীয় আধিপত্যবাদ রুখতে হবে। ন্যায়ের পথে না আসলে ভারত খণ্ডে খণ্ডে বিভক্ত হবে। প্রতিবেশী রাষ্ট্র যেভাবে এদেশের গণতন্ত্র হত্যা করেছে, তা থেকে মুক্তি প্রয়োজন। মুক্তির দেশে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে কল্যাণকর রাষ্ট্র গঠন করতে হবে। সেই রাষ্ট্র গঠনে সবাইকে একত্রিত হয়ে আন্দোলনেরও আহ্বান জানান তিনি।

শ্রীলঙ্কাকে দেখে সরকারের শিক্ষা নেয়া উচিত উল্লেখ করে তিনি বলেন, শ্রীলঙ্কার সব জাতীয় বীর জাতীয় বেইমানে পরিণত হয়েছে। সুতরাং সাধু সাবধান। অন্তরবর্তীকালীন সরকারের অধীনে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দিন। এর মাধ্যমে একটি দেশপ্রেমিক সরকার গঠন করা প্রয়োজন।

ফারাক্কা লং মার্চ উদযাপন কমিটির আয়োজনে ও নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সৌজন্যে জনসভায় সভাপতিত্ব করেন, আয়োজক কমিটির আহবায়ক মাহবুব সিদ্দিকী।

জনসভায় বিশেষ অতিথির বক্তব্যে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, দেশে এক ব্যক্তির জমিদারী চলছে। নিরাপত্তারক্ষীরা জনগণের টুটি চেপে ধরেছে।

তেল প্রসঙ্গে সাকি বলেন, বর্তমান সরকারের হাতে দেশ নিরাপদ নয়। এমপি-মন্ত্রীরা ব্যবসায়ীদের সাথে সিন্ডিকেট করে সকল প্রকার ভোজ্যতেলের দাম বাড়িয়েছে। সরকারের পায়ের নিচে মাটি নেই। তারা দিশেহারা হয়েছে। আওয়ামীলীগকে পদত্যাগ করতে বাধ্য করা হবে বলেও হুশিয়ার করেন এই বাম নেতা।

নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক এডভোকেট হোসনে আলী পেয়ারার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে পানি সম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ইনামূল হক, সুপ্রিম কোর্টের আইনজীবী হাসনাত কাইয়ুম, রাজশাহী জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবুল কাশেম, সাবেক সংসদ সদস্য জাহান পান্না, এডভোকেট রজব আলী ও কমিটির প্রচার সম্পাদক ড. সাদিকুল ইসলাম স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top