রাজশাহী শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


‘গণতন্ত্রের ওপর এখনও হামলা চলছে’


প্রকাশিত:
১৯ ডিসেম্বর ২০২১ ০৯:০৬

আপডেট:
১০ মে ২০২৪ ১০:০০

ছবি: বক্তব্য রাখছেন হাসানুল হক ইনু

গণতন্ত্রের ওপর এখনও হামলা চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, আমার জীবনে দুটি যুদ্ধ করেছি, একটি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে এবং আরেকটি স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে। এই যুদ্ধে বিজয় লাভ করলেও গণতন্ত্রের ওপর এখনও হামলা চলছে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় জাসদ ছাত্রলীগের ২৯তম কেন্দ্রীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনু আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলা দেখলে মনে হয় এটি ছাত্র আন্দোলনের ধ্বংসস্তূপ, পুরাকীর্তি। শিক্ষকরা আছেন কিন্তু কথা বলেন না, নীরব। ছাত্র সংগঠন আছে কিন্তু তারা ক্ষমতাসীনদের লাঠিয়াল বাহিনী। তারা কেবল রাজনৈতিক ক্ষমতার ভাগীদার হওয়ার পেছনে ছুটছে। জাতি আজ নীরব বটতলা দেখতে চায় না। জাতি চায় ছাত্র-শিক্ষকরা জাতির বিবেক হবে। তারা কথা বলবে অন্যায়ের বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, শোষণের বিরুদ্ধে।

জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আহসান হাবিব শামীমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাশিদুল হক ননীর সঞ্চালনায় সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন, জাসদ ছাত্রলীগের সাবেক সভাপতি ওয়াদুর রহমান চুন্নু, সাধারণ সম্পাদক মির্জা মো. আনোয়ারুল হক ও সাংগঠনিক সম্পাদক আব্দুল আলিম মণ্ডল।

শিরীন আখতার বলেন, আজকের বাংলাদেশ উন্নয়নের ধারায় এগিয়ে নিয়ে যাচ্ছে। কিন্তু আমরা যে সাম্প্রদায়িক ও শোষণহীন সমাজের স্বপ্ন দেখেছিলাম তার এখনও বাস্তবায়ন হয়নি।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশের সংবিধানের যে চার মূলনীতি তা পুরোপুরিভাবে প্রতিষ্ঠিত নয়। সেই কারণেই আমাদের মুক্তিযুদ্ধ অসম্পূর্ণ রয়ে গেছে।

 

 

 

আরপি/এসআর-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top