রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


আজ সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী


প্রকাশিত:
৯ জুলাই ২০২১ ২১:১০

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২৩:২৫

ফাইল ছবি

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ৯ জুলাই রাতে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাহারা খাতুন মারা যান।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রাম থেকে শুরু করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে জিয়া-এরশাদের সামরিক দুঃশাসন আর বিএনপি-জামায়াত জোট সরকারের পতন আন্দোলনে অগ্রভাগে ছিলেন সাহারা খাতুন। গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিতে গিয়ে তিনি রাজপথে ক্ষমতাসীনদের নির্যাতনের সম্মুখীন হয়ে গুরুতর আহত হয়েছেন একাধিক বার। বিএনপি-জামায়াত জোটের দুঃশাসনের বিরুদ্ধে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন তিনি।

১/১১-এ সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে মাইনাস ফর্মুলার ষড়যন্ত্রের রাজনীতির বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর ছিলেন সাহারা খাতুন। ঐ সময় তত্ত্বাবধায়ক সরকারের চাপ ও ভয়ে দলের অনেক নেতাই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের বিরোধিতায় অবতীর্ণ হলেও সব ষড়যন্ত্র-বাধা উপেক্ষা করে মূলধারার রাজনীতিতে অটল ছিলেন সংগ্রামী নেত্রী সাহারা খাতুন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top