রাজশাহী বুধবার, ১৯শে জুন ২০২৪, ৬ই আষাঢ় ১৪৩১


প্যারিসে মানবাধিকার প্রতিষ্ঠান জেএমবিএফ’র কার্যক্রম শুরু


প্রকাশিত:
১৩ আগস্ট ২০২৩ ০৫:৩২

আপডেট:
১৯ জুন ২০২৪ ১৩:১৮

ফাইল ছবি

“মানবাধিকার সুরক্ষা, সামাজিক ন্যায়বিচারের প্রতিষ্ঠা এবং নিপীড়িত সম্প্রদায়ের ক্ষমতায়ন” প্রতিপাদ্যকে সামনে রেখে প্যারিসে মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) কার্যক্রম শুরু করেছে।

গত পহেলা জুন অনলাইনে অনুষ্ঠিত সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে বাংলাদেশী মানবাধিকারকর্মী ও আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলামকে প্রেসিডেন্ট ও অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীরকে সাধারন সম্পাদক করে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর নয় সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটি ঘোষণার মাধ্যমে সংগঠনটির শুভ সূচনা করা হয়।

বাংলাদেশের মানবাধিকার ও উন্নয়নকর্মী শরীফ মোস্তফা হেলাল ও তান্নি বিথি সরদারকে ভাইস প্রেসিডেন্ট এবং সানজিদা খানম সংগঠটির সহসাধারণ সম্পাদক হিসেবে সর্বসম্মতভাবে নির্বাচিত হোন। এছাড়াও মইনুদ্দীন খান কোষাধ্যক্ষ এবং আনিছার রহমান, অ্যাডভোকেট সাখিনা খাতুন ও জান্নাতুল ফেরদৌস নির্বাহী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হন। 

লিঙ্গ, বর্ণ, জাতি ও বিশ্বাস নির্বিশেষে বাংলাদেশী জনগণের নাগরিক ও রাজনৈতিক অধিকারসহ সকল মানবাধিকার সংরক্ষণ, উন্নয়ন, প্রচার, শিক্ষা ও সুরক্ষায় অবদান রাখা জেএমবিএফ এর সামগ্রিক উদ্দেশ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশের জাতিগত (আদিবাসী), ধর্মীয় (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, আহমেদিয়া), সামাজিক (দলিত) এবং যৌন (লেসবিয়ান, গে, উভকামী, রূপান্তরকামী, কুইয়ার, ইন্টারসেক্স+)সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি সংঘটিত সকল প্রকার বৈষম্যও দায়মুক্তির বিরুদ্ধে লড়াই করা এবং সেই সাথে নারী ও শিশুসহ নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, জোর পূর্বক গুমের শিকার ব্যক্তি ও পরিবারকে প্রাতিষ্ঠানিক ভাবে সহায়তা করা সংগঠনটির লক্ষ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

এছাড়াও মানবাধিকার লংঘনরোধে পেশাগত দায়িত্ব পালনের কারণে ঝুকির মধ্যে থাকা মানবাধিকারকর্মী, আইনজীবী, সাংবাদিক, ব্লগার ও শিল্পীদের প্রতি সহায়তার হাত প্রসারিত করা এবং ফ্রান্সে বসবাসরত বানলাদেশ বংশোদ্ভূত রাজনৈতিক আশ্রয়প্রার্থী, শরনার্থী ও অভিবাসীদের জন্য বিদ্যমান সহায়তা ও পরিষেবাগুলি সহজে প্রবেশগম্যতা নিশ্চিত করতে শক্তিশালী রেফারেল ম্যাকানিজম প্রতিষ্টা করা জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)এর বিশেষ লক্ষ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

নবপ্রতিষ্ঠিত মানবাধিকার সংগঠনটি বাংলাদেশে সহিংসতার শিকার সংখ্যালঘু সম্প্রদায়ের আইনগত সহায়তা, শেল্টার সহায়তা, সামাজিক, মানসিক ও স্বাস্থ্যগত সহায়তা প্রদানসহ সংঘটিত সহিংসতার তথ্যানুসন্ধান, মানবাধিকার পর্যবেক্ষন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এডভোকেসীর মাধ্যমে নির্যাতিত ও নিপীড়িত প্রান্তিক জনগোষ্টীর মানবাধিকার সংরক্ষণ, উন্নয়ন ও প্রতিষ্ঠায় কাজ করবে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

গত ১৮ জুলাই ২০২৩ তারিখে ফ্রান্স কর্তৃপক্ষ জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর কার্যক্রম পরিচালনার জন্য এ্যাসোসিয়েশন আইন ১৯০১ মোতাবেক নিবন্ধন প্রদান করেন এবং গত ২৫ জুলাই ফ্রান্সের অফিসিয়াল জার্নালে তা প্রকাশ করে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইতোমধ্যে বাংলাদেশে মানবাধিকার লংঘনের ঘটনা পর্যবেক্ষন, আর্জেন্ট আপীল, প্রেস স্টেটমেন্ট ও আন্তর্জাতিক অ্যাডভোকেসী কার্যক্রম পরিচালনা করছে।

তাঁর অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে যৌন সংখ্যালঘু হিজরা সম্প্রদায়ের সদস্যদের প্রধানমন্ত্রী কর্তৃক বরাদ্দকৃত ঘর প্রদানে স্থানীয় কমিশনার কর্তৃক চাঁদা দাবী, কক্সবাজারে দুর্বৃত্ত্বের হামলায় ধর্মীয় সংখ্যালঘু বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতি’র মৃর্তু, ঢাকার কাশিমপুর কারাগারে শিক্ষানবীশ আইনজীবী রুনা লায়লাকে নির্যাতন, খুলনায় দুর্নীতি দমন ট্রাইব্যুনালের আইনজীবী লুতফুল কবির নওরোজের লাশ উদ্ধার, শরীয়তপুরে ধর্মীয় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মন্দির ও মন্দিরের প্রতিমা ভাংচুরের ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষন করছে।

 

 

 

আরপি/এসআর-১০


বিষয়: জেএমবিএফ


আপনার মূল্যবান মতামত দিন:

Top