রাজশাহী বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৭ই ফাল্গুন ১৪৩০


বিশ্বে ২২৮ মিলিয়ন মানুষের প্রথম ভাষা বাংলা


প্রকাশিত:
২২ ফেব্রুয়ারি ২০২০ ০৩:৩২

আপডেট:
২৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪২

ছবি: সংগৃহীত

বিশ্বে প্রায় ২২৮ মিলিয়ন বা ২২ কোটি ৮০ লাখ মানুষের প্রথম ব্যবহৃত ভাষা অর্থাৎ ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হলো বাংলা। আবার এ সংখ্যার দিক থেকে একইসঙ্গে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে বিশ্বে ষষ্ঠ অবস্থানে আছে ৩০ লাখ শহীদের রক্তে অর্জিত এ ভাষা।


সম্প্রতি জার্মানভিত্তিক গবেষণা প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা একটি প্রতিবেদনে এ তথ্য জানায়। এতে এথনোলগের সূত্রে স্ট্যাটিস্টা জানায়, বিশ্বে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে সর্বাধিক ব্যবহৃত হয় চীনা ভাষা বা মান্দারিন। প্রায় এক হাজার ৩১১ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলেন।

এরপরেই আছে স্প্যানিশ ভাষা। ৪৬০ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলেন ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে। এ হিসেবে ইংরেজি ভাষার অবস্থান তৃতীয়। ৩৭৯ মিলিয়ন লোক কথা বলেন প্রথম এ ভাষায়।

এছাড়া ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে হিন্দি ভাষায় কথা বলেন ৩৪১ মিলিয়ন মানুষ। আর আরবি ভাষায় কথা বলেন ৩১৯ মিলিয়ন মানুষ।

এ তালিকার শীর্ষ দশে আরও আছে ধারাবাহিকভাবে পর্তুগিজ (২২১ মিলিয়ন মানুষ), রুশ (১৫৪ মিলিয়ন মানুষ), জাপানিজ (১২৮ মিলিয়ন মানুষ) এবং লান্ডা (১১৯ মিলিয়ন মানুষ)।

এদিকে, ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের পাশাপাশি ইউনেসকোভুক্ত বিশ্বের অন্যান্য দেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর আগে ১৯৯৯ সালে বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের এ সংস্থা।

 

আরপি/এসআর


বিষয়: মাতৃভাষা


আপনার মূল্যবান মতামত দিন:

Top