রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


৫ সেপ্টেম্বর জাকার্তায় যাচ্ছেন রাষ্ট্রপতি


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২৩ ২২:৩৯

আপডেট:
৭ মে ২০২৪ ১৯:৩৩

ফাইল ছবি

আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় যাচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপ্রধানের সফরে ইন্দোনেশিয়ার সঙ্গে জ্বালানি এবং স্বাস্থ্য খাতে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সইয়ের কথা রয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে রাষ্ট্রপতির ইন্দোনেশিয়া সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ৫-৭ সেপ্টেম্বর আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে অংশ নিতে রাষ্ট্রপতি ইন্দোনেশিয়া সফর করবেন। ইন্দোনেশিয়া সফরকালে রাষ্ট্রপতি আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী দেশের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানদের সম্মানে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে বাংলাদেশের রাষ্ট্রপতি অংশগ্রহণ করবেন।

আরও পড়ুন: বুসান চলচ্চিত্র উৎসবে লড়বে বাংলাদেশের তিন সিনেমা

তিনি বলেন, ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি গেস্ট অব চেয়ার হিসেবে ‘স্ট্রেনথ রিজিওনাল আর্কিটেকচার টু সাপোর্ট দ্যা এপিসেন্ট্রাম অব গ্রোথ ফ্রম দ্যা পারস্পেকটিভ অব আইওরা’ বিষয়ে সমাপনী বক্তব্য দেবেন।

মোমেন বলেন, আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলনে আসিয়ান সদস্যরাষ্ট্র এবং অংশীদার রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতার উন্নয়ন এবং শক্তিশালীকরণ নিয়ে আলোচনা হবে। এ সম্মেলনে আসিয়ান মেরিটাইম আউটলুক, আসিয়ান ইন্দো প্যাসিফিক আউটলুক এবং মিয়ানমার সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা হবে।

তিনি জানান, সম্মেলনে আসিয়ান সচিবালয়, আইওরা এবং প্যাসিফিক আইসল্যান্ড ফোরামের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হবে।

পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন নিয়ে ড. মোমেন জানান, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে আলাপ-আলোচনার ছয়টি অগ্রাধিকার ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। যেগুলোর মধ্যে থাকবে- পরিবেশ ও জ্বালানি, শিক্ষা, অর্থ, বৈশ্বিক স্বাস্থ্য সমস্যা এবং মহামারি রোগ, প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা এবং আসিয়ান সংযোগ। এসব অগ্রাধিকার ক্ষেত্রগুলোতে সহযোগিতা বিস্তারের জন্য কর্ম পরিকল্পনাও তৈরি করা হয়েছে। পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার মধ্যে খাদ্য নিরাপত্তা, বাণিজ্য ও অর্থনীতি, সমুদ্র নিরাপত্তা এবং আন্তর্জাতিক নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করা হবে।

রাষ্ট্রপতির জাকার্তা সফরে আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের সাইডলাইনে মালয়েশিয়া, পূর্ব তিমুর, ভিয়েতনামসহ আরও দু’একটি দেশের রাষ্ট্রপ্রধান/সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে।

আরও পড়ুন: বগুড়া-৩ আসনে নৌকা-লাঙ্গল নিয়ে আলোচনার ঝড়

রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে সঙ্গে থাকছেন ড. মোমেন এবং প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ প্রমুখ।

ইন্দোনেশিয়ার সঙ্গে দুই সমঝোতা

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইন্দোনেশিয়া সফরকালে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। দুই রাষ্ট্রপ্রধানের সফর শেষে বাংলাদেশ-ইন্দোনেশিয়ার মধ্যে জ্বালানি এবং স্বাস্থ্য খাতে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সইয়ের কথা রয়েছে।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির সফরে ইন্দোনেশিয়ার সঙ্গে জ্বালানি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক এবং স্বাস্থ্য ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হতে পারে।

তিনি বলেন, রাষ্ট্রপতির এ সফর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে চলমান সহযোগিতা আরও বৃদ্ধি এবং গভীরতর করাসহ আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে বাংলাদেশের প্রার্থিতাকে আরও জোরালোভাবে অনুরোধ করা যাবে। রোহিঙ্গা সমস্যা সমাধানেও রাষ্ট্রপতি আসিয়ানকে জোরালো আহ্বান করতে পারবেন।

আরও পড়ুন: দলীয় কোন্দলে গুম-খুনের দায় সরকারের ওপর চাপাচ্ছে বিএনপি: কাদের

প্রসঙ্গত, ২০০৫ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে প্রথম পূর্ব এশিয়া সম্মেলন বসে। ওইবার ১৬টি দেশ ওই সম্মেলনে যোগ দেয়। যুক্তরাষ্ট্র ও রাশিয়া ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত ষষ্ঠ পূর্ব এশিয়া সম্মেলনে প্রথমবার যোগদান করে। সবশেষ গত বছর কম্বোডিয়ার রাজধানী নমপেনে ১৭তম পূর্ব এশিয়া সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

 

আরপি/এসআর-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top