রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


বুসান চলচ্চিত্র উৎসবে লড়বে বাংলাদেশের তিন সিনেমা


প্রকাশিত:
৩১ আগস্ট ২০২৩ ২২:৩০

আপডেট:
১৬ জুলাই ২০২৪ ১৬:৩০

ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ার বুসান শহরে প্রতি বছর অনুষ্ঠিত হওয়া এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব বুসান চলচ্চিত্র উৎসব-এ নির্বাচিত হয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা। এর মধ্যে নিউ কারেন্ট কম্পিটিশন বিভাগে জায়গা করে নিয়েছে ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ (দ্য রেসলার) ও বিপ্লব সরকারের সিনেমা ‘আগন্তুক’। এছাড়া এশিয়া থেকে প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের জন্য ‘জিসোক’ বিভাগে জায়গা করে নিয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’।

সংবাদমাধ্যম অনুযায়ী, ২৮তম এ আসরটি শুরু হবে অক্টোবরের ০৪ তারখি থেকে। চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

আরও পড়ুন: বিয়ের রিসেপশনের পরিবর্তে এতিমদের খাওয়াবেন ‘হাবু ভাই’

২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা ‘বলী (দ্য রেসলার)’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন। সাগর পাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। সরকারি অনুদানের এই সিনেমার প্রযোজক পিপলু আর খান। সহ-প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন।

‘আগন্তুক’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে কাজল নামের ১০ বছর বয়সী এক বালককে ঘিরে। মা ও অসুস্থ দাদিকে নিয়ে কাজলদের সংসার। অনেকদিন ধরে নিখোঁজ কাজলের বাবা হঠাৎ একদিন ফিরে এলে শুরু হয় টানাপড়েন। একটি পরিবারের সম্পর্কগুলোর দ্বন্দ্ব সরল ও সূক্ষ্মভাবে দেখানো হয়েছে চলচ্চিত্রে।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমায় একজন নামকরা অভিনেত্রী এবং একজন নির্মাতার গল্প বলবেন মোস্তফা সরয়ার ফারুকী। যেখানে ওই নির্মাতা ও অভিনেত্রীর বিয়ের পর বাচ্চা নেওয়া, বাচ্চা নেওয়ার পরের স্ট্রাগল ফুটে উঠবে সিনেমার পর্দায়। অনেকের ধারণা, এটি ফারুকী-তিশারই জীবনের একটি অংশ হতে যাচ্ছে।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস এন্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতিমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

 

 

আরপি/এসআর-১৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top