রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


যেসব এলাকায় বৃষ্টি হতে পারে


প্রকাশিত:
৩১ ডিসেম্বর ২০২১ ০৫:০৭

আপডেট:
৩১ ডিসেম্বর ২০২১ ০৫:০৮

ফাইল ছবি

দেশের উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস ও হঠাৎ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার কারণে বুধবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে সূর্যের আলোর দেখা নেই। এদিকে দেশের পাঁচ বিভাগ ও তিনটি জেলায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি)।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

তিনি জানান, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যা নাগাদ যশাের, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা/গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। শুক্রবার (৩১ ডিসেম্বর) নাগাদ আবহাওয়ার উন্নতি হতে পারে এবং রাতের তাপমাত্রা কমতে পারে। আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ায় রাতের তাপমাত্রা আরও কমবে বলে জানান তিনি।

বুধবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা আরও হ্রাস পাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

আজ সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। মেঘের কারণে সারাদেশের তাপমাত্রা বাড়তি থাকবে। তবে মেঘের ভাব কেটে গেলে তাপমাত্রা কমবে। আজ বা আগামীকালের পর বৃষ্টির সম্ভাবনা থাকবে না।’

মো. বজলুর রশিদ বলেন, ‘বৃষ্টির পর তাপমাত্রা কমবে। সেক্ষেত্রে বলা যায়, আগামীকাল রাত থেকে তাপমাত্রা কমতে থাকবে। তবে শৈত্যপ্রবাহ হতে আরও দুই থেকে তিনদিন সময় লাগবে।’

তাপমাত্রাঃ সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেঃ হ্রাস পেতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তরপশ্চিম দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল  ৮৯ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ২১ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ০৬ টা ৪১ মিনিটে। আগামী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা সময়ের শুরুতে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

আরপি/ এমএইচ-১০

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top