রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


দৃষ্টি প্রতিবন্ধীর পাশে দাঁড়ালেন বদলগাছীর ইউএনও


প্রকাশিত:
১২ আগস্ট ২০২০ ০৪:০০

আপডেট:
৪ মে ২০২৪ ০৩:৪৫

দৃষ্টি প্রতিবন্ধীর পাশে দাঁড়ালেন বদলগাছীর ইউএনও

মানবিক ও সেবামূলক কাজ করে প্রশংসা কুঁড়িয়েছেন বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তাহের। তার এসব কাজে উপজেলাবাসী অনেকটা আস্থা অর্জন করতে পেরেছে।

মঙ্গলবার (১১ আগষ্ট) দুপুরে দৃষ্টি প্রতিবন্ধী আবু সাঈদকে জীবিকার জন্য উপজেলা প্রশাসন ও সকলের সার্বিক সহযোগিতায় সবজির দোকান করে দিয়ে তিনি আরেকটি দৃষ্টান্ত স্থাপন করলেন। এছাড়া আবু সাঈদকে নগদ দুই হাজার টাকাও দিয়েছেন তিনি।

গত ২০১৯ সালের ১৩ অক্টোবর বদলগাছীতে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন মো. আবু তাহির। যোগদানের পর থেকে তিনি উপজেলায় মানবিক ও সেবামূলক কাজ করে যাচ্ছেন। এলাকাবাসীরা তাদের দাবি নিয়ে র্নিভয়ে ইউএনও’র কাছে যেতে পারছেন।

উপজেলার কোলা ইউনিয়নের চকতাহের গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে দৃষ্টি প্রতিবন্ধী আবু সাঈদ। ছোট থেকেই চোখে ভাল দেখতে পেতেন না। আর এর ভাবেই বড় হতে থাকেন তিনি। দৃষ্টি প্রতিবন্ধী আবু সাঈদ এক সময় ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। দিন দিন দৃষ্টিশক্তি তার আরো খারাপ হচ্ছিল। একারণে ভ্যান চালানো ছেড়ে দিয়েছেন তিনি।

গত পাঁচ মাস আগে বদলগাছী-আক্কেলপুর সড়কের চক-তাহের যাত্রী ছাউনিতে ছোট্ট পরিসরে কয়েক কেজি আলু ও কিছু শাকসবজি নিয়ে ব্যবসা করার চেষ্টা করেন। আর এ কাজে তার স্ত্রী সেলিনা ও ১০ বছরের ছেলে আব্দুল্লাহ সহযোগীতা করতেন।

কিন্তু আর্থিক সংকটে বেশি করে মালামাল দোকানে উঠাতে পারছিলেন না তিনি। কিছুদিন আগে ওইপথ দিয়ে যাচ্ছিলেন ইউএনও মো. আবু তাহির। সেখানে তার নজরে আসে আবু সাঈদের সবজির দোকান।

মঙ্গলবার দৃষ্টি প্রতিবন্ধী আবু সাঈদকে নগদ টাকা, ক্যাশ বাক্স, দাঁড়ি পাল্লা, আলু, পটলসহ বিভিন্ন সবজি কিনে দোকান সাজিয়ে দেন। সেইসাথে এলাকাবাসীকে তার দোকান থেকে সবজি কেনার অনুরোধ করেন তিনি।

প্রতিবন্ধী আবু সাঈদ বলেন, এক সময় আইসক্রিমের ব্যবসা করে জীবিকা নির্বাহ করতাম। তারপর ভ্যান চালানো শুরু করি। যা ছিল খুবই কষ্টকর। কিন্তু দৃষ্টি শক্তি কমে আসায় ভ্যান চালানো ছেড়ে দিয়ে স্বল্প পুঁজি নিয়ে সবজির ব্যবসা শুরু করি। এলাকাবাসীরা যথেষ্ট সহযোগীতা করেন। আর সবজিগুলো ওজনের সময় ওজনের বাটকারা হাতে নিয়ে অনুভব করি। এরপর দাঁড়িপাল্লায় দিয়ে ক্রেতাদের ওজন করে দিয়। এভাবেই ওজন পরিমাপে অভিজ্ঞতা হয়ে যায়।

ইউএনও’র প্রতি কৃতজ্ঞা প্রকাশ করে তিনি বলেন, ‘আমি একজন প্রতিবন্ধী মানুষ। আমিও যে সহায়তা পেতে পারি তা কোনদিনও কল্পনাও করিনি।,

স্থানীয় বাসিন্দা আরাফাত হোসেন তুষার, সিহাব হোসেন ও রফিকুল ইসলাম বলেন, আবু সাঈদ অনেক দরিদ্র মানুষ। কষ্ট করে জীবিকা নির্বাহ করতেন। শুধু প্রশাসনিক কর্মকতা নয়, এলাকার অনেক বিত্তবান আছেন যারা চাইলেই অসহায়দের সহযোগীতা করে প্রতিষ্ঠিত করতে পারেন।

বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার মো.আবু তাহের বলেন, ‘উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের অর্থায়নে দৃষ্টি প্রতিবন্ধী আবু সাঈদকে জীবিকার আয়ের উৎসের জন্য দোকান করে দেয়া হয়েছে। এছাড়া সমাজসেবা কর্মকর্তা তার জন্য প্রতিবন্ধী ভাতা এবং তার গর্ভবতী স্ত্রীর জন্য মার্তৃত্বকালীন ভাতার ব্যবস্থা করে দিয়েছেন।,

এছাড়াও উন্নত বাসস্থানের জন্য পরবর্তীতে আবু সাঈদকে মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত একটি ঘর উপহার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ইউএনও।

আবু সাঈদকে সহায়তা করার সময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা তারিকুল ইসলাম, নির্বাচন অফিসার শেখ মো. শফি উদ্দিন, কোলা ইউপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপনসহ অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ৩০জুন উপজেলার আধাইপুর ইউনিয়নের রসুলপুরগ্রামের বাসিন্দা বৃদ্ধ মোসলেম উদ্দিনকে মুদি দোকান করে দিয়েছেন ইউএনও মো. আবু তাহির।

 

 

আরপি/এমএইচ


বিষয়: বদলগাছী


আপনার মূল্যবান মতামত দিন:

Top