রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ধামইরহাটে ঘূর্ণিঝড়-শিলাবৃষ্টিতে লন্ডভন্ড গাছপালা ফসলের মাঠ


প্রকাশিত:
২৯ মে ২০২০ ০১:২৭

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৬:৩০

ঘূর্ণিঝড়-শিলাবৃষ্টিতে লন্ডভন্ড গাছপালা

সম্প্রতি দেশের উপকূলীয় অঞ্চল ও উত্তরাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় বাড়িঘর। উপরে পরে গাছপালা, ঝরে পড়ে বাগানের আম ও লিচু। শিলা বৃষ্টি আর ঝড়ের তাণ্ডবে কৃষকের ফসলের ক্ষেত নুয়ে পড়ে এক হাঁটু জল পানিতে।

ঘূর্ণিঝড় আম্পানের পর থেকে প্রকৃতি বেসামাল। শিলা বৃষ্টি আর কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড ধামইরহাট উপজেলা। নওগাঁর ধামইরহাটে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ইরি বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

ঝড়ের প্রভাবে বৈদ্যুতিক খুঁটির উপরে গাছ ভেঙ্গে পড়ায় পুরো উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বিপর্যয় ঘটে। বিদ্যুৎ না থাকায় সকল মোবাইল অপারেটর সংযোগ বিচ্ছিন্ন হয়ে ইন্টারনেট সংযোগসহ মোবাইল ফোনের চার্জ বন্ধ হয়ে যায়।

একদিকে ধানের দাম নেই অন্যদিকে মাঠ ভরা পাকা ধান পানিতে তলিয়ে যাওয়ায় অনেক কৃষক দিশেহারা হয়ে পড়েন। ঝড়ের কারণে আম ও লিচু গাছ থেকে মাটিতে লুটিয়ে পরে। অন্যদিকে শিলা বৃষ্টি আর কালবৈশাখী ঝড়ের কারণে বিদ্যুৎ না থাকায় উপজেলার অধিকাংশ এলাকায় ভুতুড়ে অবস্থা বিরাজ করে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা বলেন, ধামইরহাট পৌরসভা এবং ধামইরহাট ও জাহানপুর ইউনিয়নের অনেক বড় একটি অংশ ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। এতে প্রায় ৭ হেক্টর জমির ধান শিলাবৃষ্টিতে ক্ষতি হয়।

এছাড়াও ২ হেক্টর নিচু জমির ধান পানিতে তলিয়ে যায়। তিনি বলেন, বাগানের অনেক আম ও লিচু ঝড়ে পড়ে গেছে। উপজেলায় উৎপাদিত ১৬ হাজার ৩০ হেক্টরের মধ্যে ১১ হাজার ৬০০ হেক্টর ধান ইতিমধ্যে কাটা হয়ে গেছে। তবে আম ও লিচুর ক্ষতি হয়েছে।

 

 

আরপি / এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top