রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


নওগাঁয় কালবৈশাখীর তাণ্ডবে পাকা ধান ও আমের ব্যাপক ক্ষতি


প্রকাশিত:
৬ মে ২০২০ ০১:৪০

আপডেট:
৬ মে ২০২০ ০১:৪৩

ক্ষেতে নুইয়ে পড়েছে পাকা ধান।

নওগাঁয় কালবৈশাখীর তাণ্ডবে পাকা ধান ও আমের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। মুহূর্তেই প্রচন্ড ঝড়ের সাথে মুষলধারে বৃষ্টি শুরু হয় এবং এ ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়। এতে জেলার বিভিন্ন মাঠে থাকা চলতি ইরি বোরো পাকা ও আধাপাকা ধান ঝরে যায় এবং নিচু জমির ধান পানিতে তলিয়ে যায়।

একই সাথে আম ও লিচুসহ চলতি মৌসুমের বিভিন্ন ফষলের ব্যাপক ক্ষতি হয়েছে।ঝরে গেছে আম ও লিচু। ফলসহ ভেঙে গেছে গাছের ডাল।এতে ক্ষতির সম্মুখীন হয়েছেন অধিকাংশ বাগান মালিক।

তবে জেলার বিভিন্ন মাঠে পাকা আধাপাকা ধানের ক্ষেত জমিতে নুইয়ে পড়ে পানিতে তলিয়ে গেছে বলেও জানিয়েছেন কৃষকরা। বেশ কয়েকজন কৃষক জানান, আমরা মাথার ঘাম পায়ে ফেলে অনেক কষ্ট করে ইরি-বোরো ধান চাষ করেছি এবং মাঠে এবার ধানের অবস্থা শুরু থেকেই ভালো ছিলো জানিয়ে তারা আরো বলেন, সবে মাত্র মাঠের ধান পাকতে শুরু করেছে এবং কিছু মাঠে ধান কাটা মাড়াই শুরু হয়েছে, কাল বৈশাখী ঝড় ও বৃষ্টিতে আমাদের ব্যাপক ক্ষতি হলো এমনটাই জানিয়েছেন তারা ।

প্রাথমিক তথ্য জানাগেছে, মঙ্গলবার দুপুরের পর থেকে বিশেষ করে বেলা ২ টারদিকে নওগাঁ জেলা সদর উপজেলা সহ মহাদেবপুর, পত্নীতলা, ধামুরহাট, মান্দা ও বদলগাছী উপজেলা সহ নওগাঁ জেলার উপরদিয়ে ঘন্টা ব্যাপী ব্যাপক ঝড়ো হাওয়া ও সেই সাথে মুষলধারে বৃষ্টি হওয়ার কারনে চলতি ইরি বোরো পাকা ও আধাপাকা ধানের ক্ষেত জমিতে নুইয়ে পড়েছে এবং পানিতে তলিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানাগেলেও সংবাদ লেখার সময় জেলায় কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক হিসাব পাওয়া সম্ভব হয়নি। আমরা ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য কাজ করছি বলে জানান পোরশা উপজেলা কৃষি অফিসার মাহবুব আলম।

এছাড়া ধানের পাশাপাশি আম, লিচু সহ আরো বিভিন্ন ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার কারনে জেলার কৃষকরা অনেকেই মানষিকভাবে ভেঙ্গে পড়েছেন। এক কথায় ব্যাপক ঝড় ও বৃষ্টিতে জেলার ধান, আম ও লিচু সহ বিভিন্ন ফসল ও ফলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার কারণে জেলার কৃষকরা হতাশার মধ্যে বা দিশেহারা অবস্থার মধ্যে পড়েছেন বলেই জানিয়েছে কৃষকরা।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top