রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


নওগাঁর

মান্দার পাকুড়িয়ায় ঐতিহাসিক গণহত্যা দিবস পালন


প্রকাশিত:
২৯ আগস্ট ২০১৯ ০৬:১২

আপডেট:
২ মে ২০২৪ ০৪:৩২

দোয়া-মাহফিলের ছবি

নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়াতে ঐতিহাসিক গণহত্যা দিবস পালিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে পাকুড়িয়া ইউনাইটেড উচ্চবিদ্যালয়ের বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে শহীদ পরিবার কল্যাণ কমিটি। শহীদ পরিবার কল্যাণ কমিটির সভাপতি আবদুল লতিফ মন্ডলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার জসিম উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এসএম হাবিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, জেলা আ’লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ব্রুহানী সুলতান মাহমুদ গামা, মান্দা থানার পরিদর্শক (তদন্ত) তারেকুর রহমার সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম, বিআরডিবি কর্মকর্তা আফজাল হোসেন, নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান ডা. ইকরামুল বারী টিপু, ভারশোঁ ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমনসহ আরো অনেকে। 

প্রসঙ্গত, একাত্তরের ২৮ আগস্ট কাকা ডাকা ভোরে পাকহানাদার বাহিনী নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের মুক্তিকামী মানুষকে অস্ত্রের মুখে জিম্মি করে ইউনাইটেড উচ্চবিদ্যালয় মাঠে নিয়ে আসেন। পরে তাদের লাইনে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ারে হত্যা করা হয়। এ হত্যাযজ্ঞে শহীদ হন ১২৮ জন নিরস্ত্র মানুষ। সেদিন সৌভাগ্যেক্রমে বেঁচে যান ১৭ জন। সেই থেকে প্রতিবছর ‘শহীদদের স্মরণ’ হিসেবে দিনটি পালিত হয়ে আসছে।

আরপি বি



আপনার মূল্যবান মতামত দিন:

Top