রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


বিজ্ঞাপনে ছেয়ে গেছে নওগাঁর গাছপালা


প্রকাশিত:
২৬ মে ২০২১ ০০:৪৪

আপডেট:
২৬ মে ২০২১ ০১:৪৪

ছবি: সংগৃহীত

আমরা সবাই জানি মানব জীবনের অপরিহার্য অক্সিজেন দাতা পরিবেশের সবচেয়ে বড় বন্ধু ‘গাছ’। শুধু অক্সিজেনেই সীমাবদ্ধ নয়, গাছ আমাদের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে যুগের পর যুগ রক্ষা করেই আসছে। তাই সরকারের পক্ষ থেকে বেশি বেশি গাছ লাগানোর জন্য জনসাধরণকে উদ্বুদ্ধও করা হয়।

নওগাঁয় কর্তৃপক্ষ পদক্ষেপ না নেয়ায় গাছে গাছে বড় বড় পেরেক পুতে কোচিং সেন্টার, ক্লিনিক ও হাসপাতালের সাইনবোর্ড, বিল বোর্ড, রাজনৈতিক ব্যানার-ফেস্টুন ঝুলিয়ে পরিবেশ বিনষ্ট করা হচ্ছে। পরিবেশ বান্ধব গাছের প্রতি মানুষের এ অত্যাচারে প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্টের পাশাপাশি অক্সিজেনের ফ্যাক্টরী খ্যাত শত শত গাছ দিন দিন শুকিয়ে মরে যাচ্ছে।

সবচেয়ে বেশি চোখে পড়ে বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় ও ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীদের আত্মপ্রচারণার ব্যানার। একই ছবি চোখে পড়ে একাধিক স্থানে। নওগাঁ শান্তাহার সড়ক, বালুডাঙ্গা বাসস্ট্যান্ড, সরকারি কলেজ, হাপানিয়া দুবলহাটি রোড, নওগাঁ শৈলগাছী রোড, সহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, সড়কের পাশের গাছে গাছে ঝুলছে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারণার অসংখ্য ফেস্টুন।

পুরো জেলার সড়ক-মহাসড়ক সমস্ত গাছে পেরেক ঠুকে ঠুকে লাগলো হয়েছে হাজারো বিজ্ঞাপন। এতো বিজ্ঞাপনের ভিড়ে গাছগুলো জীবন্মৃত অবস্থায় পরিণত হয়েছে ব্যানার গাছে। জেলা সুজন নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল বলেন, সরকারের আইন মেনেই সকল বিজ্ঞাপন দেওয়ার কথা থাকলেও তা মানা হয় না। যেকোন প্রতিষ্ঠান তার ইচ্ছামত ছোট বড় গাছে তাদের চমক প্রদ বিজ্ঞাপন ঝুলিয়ে দিচ্ছে। এতে গাছগুলোর জীবন ঝুঁকিতে পড়ছে। এর জন্য সরকারের আইন আছে, এর সঠিক প্রয়োগ করতে হবে। পাশাপাশি আমাদেরও সচেতন হতে হবে।

এই বিষয়ে নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী উপ পরিচালক মকবুল হোসেন বলেন, জেলা বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তর সমন্বয়ে দ্রুত বিষয়টি নজরে এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নেওয়া হবে।

 

 

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top