রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


যে চার খাবারে বাড়ে আয়ু


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২৩ ০৫:৫৯

আপডেট:
৭ এপ্রিল ২০২৩ ০৬:০০

ফাইল ছবি

দীর্ঘ আয়ু কে না চান? তবে মুখে মুখে বেশি দিন বাঁচতে চাইলেই হবে না। তার জন্য সঠিক খাদ্যাভ্যাসও মেনে চলতে হবে। লম্বা আয়ু চাইলে প্রথমেই ধূমপান ও মদ্যপানের অভ্যাস বাদ দিতে হবে। এর পাশাপাশি ভালো রাখতে মন। কেননা মন ভালো থাকলে শরীরও সুস্থ থাকবে।

বিশেষজ্ঞদের মতে, সুস্থভাবে বেশিদিন বাঁচতে চাইলে অতিরিক্ত ভাজাভুজি, মিষ্টি ও লবণাক্ত খাবার বাদ দিতে হবে। এর পাশাপাশি নিয়মিত কিছু খাবার খেতে হবে। কোন খাবারগুলো আয়ু বাড়িয়ে দেয়? চলুন জেনে নিই-

মধু

মধুর উপকারিতার কথা সবার জানা। হৃদরোগ ও ক্যানসারের আশঙ্কা কমিয়ে দিতে পারে এটি। নিয়মিত এক চামচ মধু খাওয়ার মাধ্যমে অনেক অসুখ থেকেই দূরে থাকা যায়। স্তন, যকৃত ও অন্ত্রের ক্যানসারের ঝুঁকি কমে যায় মধু খেলে। তাই সুস্থভাবে দীর্ঘায়ু পেতে রোজ মধু খান। তবে মধু যেন খাঁটি হয় সেদিকে খেয়াল রাখবেন।

বেদানা

এই ফলে রয়েছে নানা ভিটামিন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় বেদানা। এর কিছু উপাদান পেশীর ক্ষয়ের পরিমাণ অনেক কমিয়ে দিতে পারে। গবেষণা অনুযায়ী, বেদানায় থাকা মাইটোকন্ড্রিয়া নামক অণু পেশির স্বাস্থ্য উন্নত রাখে। এই ফলের নানা উপাদান বার্ধক্যজনিত নানা অসুখ-সহ স্নায়ুর নানা সমস্যাও কমিয়ে দিতে পারে।

ছাগলের দুধ

গরুর দুধ পান করা হলেও ছাগলের দুধ খুব একটা পান করা হয় না। কিন্তু শরীরের জন্য বেশ উপকারি ছাগলের দুধ। এতে এমন কিছু উপাদান রয়েছে যা ক্যানসার প্রতিহত করতে সাহায্য করে। একাধিক গবেষণায় এটি প্রমাণিত। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, যেসব নারীরা নিয়মিত ছাগলের দুধ পান করেন, তাদের স্তন ক্যানসারের ঝুঁকি অনেক কমে যায়। তবে এই দুধ কতটুকু পান করবেন তা চিকিৎসকের কাছে জেনে নিন।

কাঁচকলা

কাঁচকলার নানা উপাদান রয়েছে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে এক ধরনের প্রিবায়োটিক আছে, যা অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়ায়। বিভিন্ন গবেষণা মতে, রোজ একটি কাঁচকলা খেলে কিডনির ক্যানসারের ঝুঁকি প্রায় ৫০ শতাংশ কমে যায়।

সুস্থভাবে বেশি দিন বাঁচতে চান? এসব খাবার পাতে রাখুন।

 

 

 

আরপি/এসআর-২২


বিষয়: আয়ু


আপনার মূল্যবান মতামত দিন:

Top