রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


গরমে অতিরিক্ত চা পানে কী হতে পারে?


প্রকাশিত:
২৩ এপ্রিল ২০২৪ ১৩:০১

আপডেট:
১৮ জুন ২০২৪ ১১:৫২

ছবি: সংগৃহিত

যারা চায়ের পাগল তাদের কাছে কি গরম বা ঠান্ডা চা খাওয়ার কোনো মৌসুম নেই। শীতকাল কিংবা গরমকালেও একই ধারায় চলে চায়ে চুমুক। কিন্তু ইদানীং যে গরমটা পড়েছে এ সময় চা কম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এই গরমে অতিরিক্ত চা শরীরে জন্য একেবারেই ভালো নয়। শরীরে নানারকম ক্ষতির সম্ভাবনা রয়েছে চা পান করলে।

চলুন জেনেনি এই গরশে অতিরিক্ত চা পান করলে যে ক্ষতি হতে পারে-

১. চায়ে ট্যানিন নামক এক ধরনের উপাদান রয়েছে। এই উপাদান শরীরে বেশি পরিমাণে পৌঁছে গেলে আয়রন শোষণে সমস্যা হয়। এ কারণে অতিরিক্ত চা খেলে আয়রন ঘাটতি হয়ে শরীরে অ্যানিমিয়ার আশঙ্কা বাড়ে।

আরো পড়ুন:

ইফতারে লেবুর শরবত, উপকার না ক্ষতি?

শীত-গরমের লুকোচুরি, সতেজ থাকবেন কিভাবে?

ঝাল খাবার খাওয়ার পর স্বস্তি মিলবে কিসে?

২. গরমে অতিরিক্ত পরিমাণে চা পান করলে দুশ্চিন্তা, উৎকণ্ঠা বাড়ে। কারণ চায়ে রয়েছে ক্যাফিন নামক একটি উপাদান। আর এই উপাদান শরীরে বেশি পরিমাণে পৌঁছে গেলেই মানসিক অস্থিরতা কয়েকগুণ বাড়ে। এর সঙ্গে যোগ হয় দুশ্চিন্তা, উৎকণ্ঠা।

৩. গরমে এমনিতেই ঘুমের ব্যাঘাত ঘটে তারপর আবার চা খেলে তো কথাই নেই।

বিশেষজ্ঞদের মতে, চায়ে থাকা ক্যাফিন ঘুম কাটাতে সাহায্য করে। বিশেষ করে রাতে চায়ের কাপে চুমুক দিলে ঘুম না হওয়ার আশঙ্কা দেখা দেয়। এ কারণে ঘুমের সমস্যা থাকলে দিনে দুই-তিনবারে বেশি চা খাওয়া ঠিক নয়।

৪. চায়ে থাকা ট্যানিন বেশি পরিমাণে শরীরে পৌঁছে গেলে পাকস্থলী এবং অন্ত্রে সমস্যা দেখা দেয়। এর ফলে বমি বমি ভাব থেকে শুরু করে পেটেব্যথাসহ একাধিক জটিল সমস্যার আশঙ্কা বাড়ে।

৫. অতিরিক্ত পরিমাণে চা খেলে বুক জ্বালা, মুখে টক ওঠা সহ একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তাই গরমের দিনে পেটের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে দিনে ২-৩ কাপ লিকার চা খান।

 

 আরপি/আআ


বিষয়: চা গরম


আপনার মূল্যবান মতামত দিন:

Top