রাজশাহী মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪, ৫ই আষাঢ় ১৪৩১


তীব্র গরমে স্মার্টফোন বিস্ফোরণ এড়াতে যা করবেন


প্রকাশিত:
২৮ এপ্রিল ২০২৪ ১৭:৩৮

আপডেট:
১৮ জুন ২০২৪ ১১:৩০

 ছবি:সংগৃহিত

দেশজুড়ে যেন বইছে মরুভূমির লু হাওয়া। নগর-লোকালয়-প্রান্তর প্রবল খরতাপে পুড়ছে। এ অবস্থায় পকেটে থাকা স্মার্টফোনটির জন্য প্রয়োজন বাড়তি যত্ন।

বর্তমান সময়ে বেশি তাপমাত্রার কারণে স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের মতো ঘটনা খুবই ঝুঁকিপূর্ণ। যদিও ফোন বিস্ফোরণ শুধু গরম হওয়ার কারণেই হয় তা কিন্তু নয়, এর আরও অনেক কারণ আছে।

তবে গরমে স্মার্টফোনের সুরক্ষায় বাড়তি যত্ন নিলে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে যাওয়া সম্ভব। খবর ভারতীয় সাংবাদ মাধ্যম নিউজ এইটিন।

আসুন জেনে নিই গরমে স্মার্টফোনের সুরক্ষায় কী করতে হবে

অতিরিক্ত চার্জ

অনেকেই সারাদিন ফোন ব্যবহার করেন এবং সারারাত ফোন চার্জে বসিয়ে রাখেন; যা একেবারই উচিত নয়। ব্যাটারি নষ্টের আরেকটি কারণ অতিরিক্ত চার্জ দেওয়া। এতে ফোন বিস্ফোরিত হতে পারে। ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেই তা চার্জার থেকে খুলে রাখা বাধ্যতামূলক।

সরাসরি সূর্যের আলো থেকে ফোন সুরক্ষায় রাখুন

ফোন সরাসরি সূর্যের আলোতে বা ঘরের মধ্যে রেখে দিলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ বা আগুন ধরে যেতে পারে। তাপমাত্রা খুব বেশি হলে ফোনে লাগিয়ে রাখা মোটা কেস বা কভারের কারণেও সমস্যা হতে পারে। এছাড়া ফোনের ওপর বেশি চাপ পড়লেও তা গরম হয়ে যায়।

ভালো চার্জার ব্যবহার

ফোন বিস্ফোরণের আরেকটি কারণ হচ্ছে নিম্নমানের চার্জার ব্যবহার। নতুন চার্জার কেনার সময় অধিকাংশই খরচ বাঁচিয়ে কম দামে চার্জার কেনেন; যা ফোনের জন্য অত্যন্ত ক্ষতিকর। অবশ্যই কোম্পানির চার্জারই কিনুন। এতে আপনার ফোন অনেক দিন সুরক্ষিত থাকবে।

খারাপ ব্যাটারি পরিহার

ফোনের ব্যাটারি পুরোনো বা ক্ষতিগ্রস্ত হলে তাতে আগুন লাগার আশঙ্কা বাড়ে। যদি মনে হয় স্মার্টফোনের ব্যাটারিতে কোনো সমস্যা আছে বা সেটি ফুলে গেছে তাহলে এই গরমে দ্রুত সার্ভিস সেন্টারে গিয়ে তা পরীক্ষা করুন। তা না হলে স্মার্টফোন বিস্ফোরণের ঝুঁকি থেকে যায়।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top