রাজশাহী শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ১লা বৈশাখ ১৪৩১


চায়ের লিকারে সাদা চুল হবে কালো


প্রকাশিত:
২ এপ্রিল ২০২৩ ২০:৩৬

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৬:৪৭

ফাইল ছবি

অকালে অনেকের কালো চুল পেকে সাদা হয়ে যায়। তখন তারা কলপ ব্যবহার করেন। যা স্বাস্থ্যকরও নয়। তাই প্রাকৃতিকভাবে সাদা চুল কালো করতে ব্যবহার করুন চায়ের লিকার। জানুন কীভাবে সাদা চুল কালো করে চায়ের লিকার।

চুল কালো করে চায়ের লিকার

চায়ের লিকারে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড থাকে, যা ধীরে ধীরে চুলের রঙকে গাঢ় করে তুলতে পারে।

কীভাবে চায়ের লিকার চুলে ব্যবহার করবেন

একটি পাত্রে লাল চা বানিয়ে নিন।

এক্ষেত্রে, ৬ টেবিল চামচ চা ব্যবহার করবেন। কড়া চা বানিয়ে নিতে হবে। তারপর ধীরে ধীরে চা ঠান্ডা করে নিন। চুলে ঢেলে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন।

চা ও কফি ব্যবহার করুন

এই কথাটি প্রায় সবাই জানেন যে, কফি আপনার চুলকে গাঢ় বাদামি রং দিতে পারে। যদিও তা সাময়িক। আরও ভালো ফল পাওয়ার জন্যে আপনি চা এবং কফি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

এর জন্যে একটি পাত্রে ৩ কাপ পানি নিতে হবে। তার মধ্য়ে ৩ টেবিল চামচ চা মেশাতে হবে। সঙ্গে ৩ টেবিল চামচ কফিগুঁড়া মিশিয়ে দিন। অন্তত ৫ মিনিটের জন্যে ভালো করে ফুটিয়ে নিন। তারপর আঁচ বন্ধ করে দিন। ঠান্ডা করে নিন। মিশ্রণ ঘন হয়ে যাবে। হেয়ার কালার ব্রাশের সাহায্য়ে চুলে লাগিয়ে নিন। অন্তত ১ ঘণ্টা অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে নিন।

লাল চা এভাবেও ব্যবহার করতে পারেন

একই নিয়মে আপনাকে কড়া করে চা বানাতে হবে। একটি পাত্রে পরিমাণ মতো পানি দিয়ে অন্তত ৩ চামচ চা মেশাতে হবে। ফুটিয়ে নিন। পানির রঙ বদলে গেলে আঁচ বন্ধ করে দিন।

ঠান্ডা হওয়ার পর চায়ের পানি ব্যবহার করুন। প্রথমে চুল ভালো করে ওই চায়ে ভিজিয়ে নিন। তারপরেও ২-৩ বার চায়ের পানি দিয়ে চুল ধুয়ে নিন। আপনার চুলের রঙ গাঢ় ও কালো হবে।

চা এবং ভেষজ

সাতটি টি ব্যাগ নিন। এর সঙ্গে দুইটি রোজমেরি পাতা এবং দুটি অরিগ্যানো পাতা নিন। একটি পাত্রে পরিমাণ মতো পানি নিয়ে তার মধ্য়ে এই পাতাগুলো মিশিয়ে দিন। টি ব্যাগও দিন। এবার ভালো করে ফুটিয়ে নিন।

মিশ্রণ ঠান্ডা হওয়ার পরে ব্যবহার করুন। অন্তত ১-২ ঘণ্টা অপেক্ষা করুন। আপনি চাইলে আরও বেশিক্ষণ রাখতে পারেন। শেষে চুল ধুয়ে নিন।

চা এবং তুলসী

একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। তাতে ৫ টেবিল চামচ লাল চা পাতার গুঁড়া মেশান। এর মধ্য়ে ৫টি তুলসীর পাতা মিশিয়ে দিন। এই দুই উপাদান মিশিয়ে ভালো করে ফোটান। মিশ্রণ ঠান্ডা হওয়ার পরে চুলে ব্যবহার করুন। উপকার পাবেন।

 

 

আরপি/এসআর-০৮


বিষয়: চুল


আপনার মূল্যবান মতামত দিন:

Top