রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


জার্মানিতে বাধ্যতামূলক হচ্ছে ফেস মাস্ক


প্রকাশিত:
২৩ এপ্রিল ২০২০ ১৬:৫৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২২:০২

ছবি: বিবিসি

 

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে জার্মানিতে। দেশটির সবকটি রাজ্যই এমন পরিকল্পনা ঘোষণা করেছে।-খবর বিবিসির

সর্বশেষ কেন্দ্রীয় অঞ্চল হিসেবে ব্রেমেনও এই পদক্ষেপে সায় দিয়েছে। শুক্রবার সেখানকার সিনেটে বিষয়টি নিশ্চিত করা হবে। বেশির ভাগ রাজ্যই এভাবে নিয়ম পাসের পর তা চালু হবে সোমবার থেকে। দেশটির ১৬টি রাজ্যেই গণপরিবহন ও কেনাকাটার সময় লোকজনকে অবশ্যই ফেসমাস্ক পরতে হবে।

গত সপ্তাহে লকডাউন শিথিল করার সময় এ বিষয়টি জোরালোভাবে সুপারিশ করেছেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। তবে ফেস মাস্ক পরার ক্ষেত্রে রাজ্যগুলো আলাদা আলাদাভাবে নির্দেশনা জারি করছে। অর্থাৎ সব জায়গায় মাস্ক পরার নীতি একইরকম হবে না।

কিছু রাজ্যে গণপরিবহন এবং শপিংমলগুলোতে কাপড়ের মাস্ক পরা, আবার কিছু রাজ্যে অন্য কোনো বিকল্প না থাকলে স্কার্ফ, ব্যান্ডানা বা অন্য যে কোনো কাপড় দিয়েও নাক-মুখ ঢেকে রাখতে বলা হচ্ছে। উত্তরাঞ্চলীয় মেকলেনবার্গ-ওয়েস্টার্ন পমরেনিয়া রাজ্যে ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে যে, মাস্ক ছাড়া কেউ গণপরিবহনে উঠলে ২৫ ইউরো জরিমানা দিতে হবে। বাকি রাজ্যগুলো এখনো এমন কোনো শাস্তির কথা ঘোষণা করেনি।
চলতি মাসের শুরুতে অস্ট্রিয়ায় কেনাকাটার সময় সবার ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। তবে বুধবার সুইজার‌ল্যান্ড জানিয়েছে, সেখানে এমন কোনো বিধিনিষেধ আরোপ করা হবে না।

 

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top