রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


পানির নিচে তলিয়ে গেছে গুজরাট


প্রকাশিত:
২৩ জুলাই ২০২৩ ২০:২১

আপডেট:
৩ মে ২০২৪ ১৬:৩৯

ছবি: সংগৃহীত

ভারী বর্ষণে বিধ্বস্ত উত্তর এবং পশ্চিম ভারত। গুজরাটেও চলছে টানা বৃষ্টি। শনিবার ৮ ঘণ্টায় গুজরাটে বৃষ্টি হয়েছে ২১৯ মিলিমিটারের বেশি। এর ফলে বেশিরভাগ এলাকা পানির নিচে চলে গেছে। মৃত্যু হয়েছে অন্তত তিন জনের।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, দক্ষিণ গুজরাট এবং সৌরাষ্ট্র এলাকায় শনিবার সারা দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। ফলে সংলগ্ন নদী এবং বাঁধের পানি বেড়ে গেছে। বিপদসীমার কাছাকাছি পৌঁছে গেছে একাধিক নদী। এর ফলে নিচু এলাকা ভেসে গেছে। প্লাবিত হয়েছে শহরাঞ্চলের অধিকাংশ রাস্তাঘাট।

খবরে বলা হয়েছে, গুজরাটে শনিবারের বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নভসারি এবং জুনাগড় এলাকা। হড়পা বানের স্রোতে জুনাগড় শহরে দাঁড়িয়ে থাকা গাড়ি, গবাদি পশু ভেসে গেছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, কোমর সমান পানি ডিঙিয়ে স্রোতের বিপরীতে কোনওরকমে নিরাপদ স্থানে পৌঁছনোর চেষ্টা করছেন মানুষ।

নভসারি এলাকায় দু’জন বানের পানিতে ভেসে গেছেন। পরে জানা যায়, সম্পর্কে তারা বাবা এবং ছেলে। বাবাকে উদ্ধার করা গেলেও পুত্রকে খুঁজে পাওয়া যায়নি। গুজরাটের বিভিন্ন জেলায় তৎপরতা চালাচ্ছে উদ্ধারকারী বাহিনী।

বৃষ্টির কারণে নভসারির কাছে মুম্বাই-আহমেদাবাদ জাতীয় সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দাদরা ও নগর হাভেলিতে আরও এক পিতা, পুত্র ভেসে গেছেন বলে খবর। তারা গাড়িতে ছিলেন। গাড়িটি ভেসে গেলে ডুবে মৃত্যু হয় দু’জনেরই।

ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। আগামী তিন থেকে চার দিনে বৃষ্টি থামার সম্ভাবনা নেই বলে পূর্বাভাসে বলা হয়েছে। ফলে বন্যা পরিস্থিতি আরও সংকট ডেকে আনতে পারে গুজরাটে। ২২ থেকে ২৬ জুলাই পর্যন্ত গুজরাটের উপকূল এলাকায় মৎস্যজীবীদের গতিবিধির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top