রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


ফিফা-উয়েফার বিরুদ্ধে আদালতে রাশিয়া!


প্রকাশিত:
৫ মার্চ ২০২২ ২০:৫৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২৩:০৬

ফাইল ছবি

ইউক্রেনে হামলার পর ক্রীড়া বিশ্বে একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়ছে রাশিয়া। ফুটবল থেকে শুরু করে অ্যাথলেটিকস- সব জায়গাতেই রাশিয়ার নাম, জাতীয় পতাকা এবং জাতীয় সংগীতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যা কিনা মেনে নিতে পারছে না রাশিয়ান কর্তৃপক্ষ। সর্বশেষ ফুটবলের বিশ্ব সংস্থা ফিফা আর ইউরোপিয়ান সংস্থা উয়েফার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়ান ফুটবল সংস্থা।

বিশ্বকাপ বাছাই পর্বে কেন 'রাশিয়া' নামে খেলা যাবে না? কেনই বা তারা জাতীয় পতাকা আর জাতীয় সংগীত মাঠে ব্যবহার করতে পারবে না, তা জানতে চেয়ে আদালতে যাবে তারা। 'রাশিয়াকে নিষিদ্ধ করার কোনো আইনি ভিত্তি নেই ফিফা ও উয়েফার।

ফিফা ও উয়েফার সদস্য হওয়ায় রাশিয়ান ফুটবল সংস্থার সঙ্গে মৌলিক অধিকার ভঙ্গ করা হচ্ছে।' বৃহস্পতিবার আরএফইউ (রাশিয়ান ফুটবল ইউনিয়ন) এক বিবৃতিতে ফিফা ও উয়েফার সিদ্ধান্তের নিন্দা জানান।

এ মাসের ২৪ তারিখ পোল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ সেমিফাইনাল ম্যাচ খেলার কথা ছিল রাশিয়ার। কিন্তু তার আগে ফিফা ও উয়েফা থেকে তাদের জানিয়ে দেওয়া হয়েছে, রাশিয়া নামে নয়, রাশিয়ান ফুটবল ইউনিয়নের (আরএফইউ) নামে তারা নিরপেক্ষ ভেন্যুতে সেই ম্যাচ খেলতে পারে। যদিও পোল্যান্ড যে কোনো নামেই রাশিয়ানদের সঙ্গে ওই ম্যাচ খেলতে চায় না বলে জানিয়ে দিয়েছে।

রাশিয়ান ফুটবল ইউনিয়ন জানিয়েছে, তারা এখন কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)-এ যাওয়ার ঘোষণা দিয়েছে। 'রাশিয়ার পুরুষ ও নারী দলকে সব ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ নিশ্চিতের জন্য আমরা সিএএসে মামলা করব। বহিস্কার ছাড়া অন্য কোনো বিকল্প সিদ্ধান্ত নেওয়ার কথা কখনও তারা (ফিফা ও উয়েফা) ভাবেনি। রাশিয়ার সদস্যপদ বাতিল করার কোনো অধিকার তারা রাখে না।

 

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top