রাজশাহী সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৯ই আশ্বিন ১৪৩১


আফগানিস্তান-ভারতের মধ্যে পণ্য পরিবহন বন্ধ


প্রকাশিত:
১৯ আগস্ট ২০২১ ২০:১০

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩১

ফাইল ছবি

তালেবানের কাবুল দখলের প্রভাব পড়লো ভারত এবং আফগানিস্তানের বাণিজ্যিক সম্পর্কে। আপাতত দু’দেশের মধ্যে পণ্য পরিবহন বন্ধ রয়েছে। যার জেরে ধাক্কা খেয়েছে আমদানি এবং রফতানি। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অজয় সহায় এসব জানিয়েছেন বলে উল্লেখ করেছে ভারতের পত্রিকা আনন্দবাজার।

প্রতিবেদনে বলা হয়, অজয় জানিয়েছেন, পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহন হতো তা বন্ধ করে দিয়েছে তালেবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে।

তিনি আরো বলেছেন, ‘বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দু’দেশের সম্পর্ক দীর্ঘ দিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সবথেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রফতানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।’

এছাড়াও ভারত আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলেও জানিয়েছেন অজয়। ভারতের সঙ্গে আফগানিস্তানের সুসম্পর্কের বিষয়টি উঠে এসেছিল অজয়ের কথায়। চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রফতানি করে ভারত। শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের উপর অনেকটাই নির্ভরশীল ভারত।

 

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top