রাজশাহী বুধবার, ২৪শে জুলাই ২০২৪, ১০ই শ্রাবণ ১৪৩১


ডেঙ্গু নিয়ে হাসপাতালে ৯৮ হাজার রোগী


প্রকাশিত:
১২ নভেম্বর ২০১৯ ০৪:৩৩

আপডেট:
২৪ জুলাই ২০২৪ ১৪:৪৯

ফাইল ছবি

চলতি বছর রাজধানীসহ সারাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালে প্রায় ৯৮ হাজার নারী-পুরুষ ও শিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। ভর্তি হওয়া মোট রোগীর মধ্যে ৫০ হাজার ১১২ জন রাজধানী ঢাকায় ও ৪৭ হাজার ৭১৭ জন ঢাকার বাইরে বিভিন্ন বিভাগের হাসপাতালে ভর্তি হন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডেঙ্গু আক্রান্ত মোট ৯৭ হাজার ৯২৯ জন রোগীর মধ্যে জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চ ১৭, এপ্রিল ৫৮, মে ১৯৩, জুন ১ হাজার ৮৮৪, জুলাই ১৬ হাজার ২৫৩, আগস্ট ৫২ হাজার ৬৩৬, সেপ্টেম্বর ১৬ হাজার ৮৫৬, অক্টোবর ৮ হাজার ১৪৩ এবং চলতি ১১ নভেম্বর পর্যন্ত ১ হাজার ৮৩৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

ভর্তি হওয়ার রোগীদের মধ্যে ১২২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদের মধ্যে এপ্রিলে ২ জন, জুনে ৬, জুলাইয়ে ৩৫, আগস্টে ৬০ ও সেপ্টেম্বরে ৪ জন মারা যান। তবে বেসরকারি হিসাবে এ মৃত্যু সংখ্যা দ্বিগুণেরও বেশি বলে দাবি করা হচ্ছে।

তবে বর্তমানে ডেঙ্গুর প্রকোপ কমে এসেছে। এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে প্রায় ৯৭ হাজার সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছেন।

গত ২৪ ঘণ্টায় ১২৯ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন। ৯ নভেম্বর সকাল ৮টা থেকে ১০ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকার ৪১টি হাসপাতালে ৫৬ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৭২ জন ভর্তি হন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৭৫৫ জন। তাদের মধ্যে রাজধানী ঢাকায় ৩৪৭ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৪০৮ জন ভর্তি রয়েছেন।

 

আরপি/ এএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top