রাজশাহী বৃহঃস্পতিবার, ১লা অক্টোবর ২০২০, ১৭ই আশ্বিন ১৪২৭


আগামীকাল বিশ্ব ফিজিওথেরাপি দিবস


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:২৪

আপডেট:
৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩০

ফাইল ছবি

আগামীকাল ৮ই সেপ্টেম্বর-২০২০ বিশ্ব ফিজিওথেরাপি দিবস। দিবসটি ফিজিওথেরাপি চিকিৎসক ও ফিজিওথেরাপি চিকিৎসা সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশসহ সারা বিশ্বে একযোগে পালন করা হয়।

১৯৯৬ সালে বিশ্ব ফিজিওথেরাপি কনফেডারেশন (WCPT)  ৮ই সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব ফিজিওথেরপি দিবস হিসাবে মনোনীত করে। এই দিনে বিশ্বের ১২৮ টি দেশে একযোগে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন করা হয়। বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষ্যে WCPT প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারন করে থাকে। এ বারের প্রতিপাদ্য বিষয় হলো ‘কোভিড-১৯ পরবর্তী ফিজিওথেরাপি এবং রিহ্যাবিলিটেশন।’ 

ফিজিওথেরাপি একটি স্বাধীন, স্বতন্ত্র ও গবেষণালব্ধ চিকিৎসা ব্যবস্থা। যেখানে একজন ফেজিওথেরাপি চিকিৎসক সম্পূর্ণ স্বাধীনভাবে রোগ নির্ণয় ও রোগীর চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। ফিজিওথেরাপি চিকিৎসক বৈজ্ঞানিক পদ্ধতিতে রোগীর রোগের কারন অনুসন্ধান করে, শারিরীক পরীক্ষা ও অন্যান্য  পরীক্ষা নিরীক্ষা করে রোগ নির্ণয় সাপেক্ষে চিকিৎসা সেবা দিয়ে থাকেন।

একজন কোয়ালিফাইড গ্র্যাজুয়েট ফিজিওথেরাপিস্ট অবশ্যই সরকার কর্তৃক অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নূন্যতম একবছরের ইন্টার্নশিপসহ পাঁচ বছরের ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করে থাকেন।

মাস্কুলোস্কেলেটাল জনিত সমস্যা, নিউরোলোজিক্যাল সমস্যা, পেডিয়েট্রিক, স্পাইনাল কোর্ড ইনজুরি, স্পোর্টস ইনজুরি, গাইনোকোলোজিক্যাল সমস্যাসহ আরো বিভিন্ন রোগের মানসম্মত চিকিৎসা সেবা একজন ফিজিওথেরাপিস্ট দিয়ে থাকেন।

বর্তমানে সারাবিশ্ব কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত। এই রোগে আক্রান্ত হয়ে বহু মানুষ ফুসফুসের কার্যকারিতা হারিয়ে মারা যাচ্ছেন। আবার অনেকে দীর্ঘমেয়াদী শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছেন। চেস্ট ফিজিওথেরাপি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। একজন কোয়ালিফাইড ফিজিওথেরাপিস্ট কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের ফুসফুসকে সচল রাখা ও স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস পুন:রুন্ধার করার জন্যে চেস্ট ফিজিওথেরাপি চিকিৎসা প্রদান করে থাকেন।

প্রতিবছরের ন্যায় এই বছরেও এই দিনটিকে সিআরপি রাজশাহী-আফসার হোসেন সেন্টারসহ সিআরপি এর সকল শাখা ও (বিপিএ) এর উদ্যেগে ভিন্ন ভাবে উদযাপিত হচ্ছে। সামাজিক দুরুত্ব বজায় রেখে “ফিজিওথেরাপি চিকিৎসক এবং কোভিড-১৯ পরবর্তী ফিজিওথেরাপি চিকিৎসা সেবার ভূমিকা” সম্পর্কে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাটির সেন্টার ম্যানেজার, ফিজিওথেরাপি ডিপার্টমেন্টাল ইনচার্জসহ সকল পেশাজীবিগণ।

 

আরপি/আআ




আপনার মূল্যবান মতামত দিন:

Top