রাজশাহী শুক্রবার, ২রা ডিসেম্বর ২০২২, ১৯শে অগ্রহায়ণ ১৪২৯


শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বাঁধা হবে না দারিদ্র : শিক্ষামন্ত্রী


প্রকাশিত:
১৫ আগস্ট ২০২২ ১৯:৪০

আপডেট:
১৫ আগস্ট ২০২২ ১৯:৪২

সংগৃহিত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দারিদ্র যেন শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বাঁধা হয়ে না দাঁড়ায়, সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

রোববার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডে শুধুমাত্র দেশের রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়নি। যারা এই হত্যাকাণ্ড চালিয়েছিল, তারা চেয়েছিল স্বাধীন বাংলাদেশের চরিত্র পাল্টে আবার পাকিস্তানি আদলে বানিয়ে নিয়ে যেতে। সে কারণেই আমাদের যুদ্ধ জয়ের স্লোগান 'জয় বাংলা' নিষিদ্ধ করা হয় এবং 'পাকিস্তান জিন্দাবাদ' এর আদলে 'বাংলাদেশ জিন্দাবাদ' স্লোগান চালু করা হয়।

তিনি বলেন, বাংলাদেশ বেতারের নাম পাল্টে রেডিও পাকিস্তানের আদলে রেডিও বাংলাদেশ করা হয়। বাঙালি জাতীয়তাবাদ বদলে বাংলাদেশি জাতীয়তাবাদ করা হয়। বঙ্গবন্ধুর ভাষণ নিষিদ্ধ করা হয়। ২১টি বছর বাংলাদেশের ইতিহাস বিকৃত করা হয়।

মন্ত্রী বলেন, বর্তমান সময়ে বাংলাদেশ অতীতের যে কোনো সময়ের চেয়ে উন্নত অবস্থায় রয়েছে। দেশকে আরও অগ্রসর পর্যায়ে নিয়ে যেতে কারিগরি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে, একই সঙ্গে কর্মক্ষেত্রে দক্ষ নারীর অংশগ্রহণ বাড়াতে বিভাগীয় পর্যায়ে চারটি নতুন মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনসহ অনেক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: কামাল হোসেন ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক।

 

আরপি/ এসএইচ ০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top