রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ধোঁয়াশা


প্রকাশিত:
১৫ মে ২০২১ ২১:৫১

আপডেট:
১৬ মে ২০২১ ০০:০০

ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। কয়েক দফা সময় বাড়িয়ে আগামী ২৪ মে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তবে সম্প্রতি করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ভাবিয়ে তুলেছে সরকারকে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারকে নতুন করে ভাবতে হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, পুরো বিষয়টি নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। যেহেতু লকডাউন বাড়ানো হয়েছে, একইসঙ্গে ভারতীয় ভ্যারিয়েন্টেরও একটা ঝুঁকি আছে, এ অবস্থায় নতুনভাবে চিন্তা করতে হবে। করোনা সংক্রণের হার ৫ শতাংশের নিচে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নাও হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, এখন পর্যন্ত নতুন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। করোনা মোকাবিলায় গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে বসে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। ঈদের ছুটি শেষ হলে এ বিষযে একটি সিদ্ধান্ত আসতে পারে বলেও জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর সৈয়দ গোলাম মোহাম্মদ ফারুক বলেন, নতুন ভারতীয় ধরন ধরা পড়ার পর এ নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। তাই আপাতত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রমে আরও গতিশীল করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা পর্যাযের অনলাইন ক্লাসে উপজেলার শিক্ষার্থীদের সংযুক্ত করার জন্য বলা হয়েছে।

তিনি আরও বলেন, করোনাভাইরাস সংক্রমণ ৫ শতাংশের নিচে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়তো সম্ভব হবে না। সংক্রমণ কমতে থাকলে একটা সময সীমিত আকারে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জন্য তৈরি সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো শুরু করা যাবে।

এদিকে, আগামী ১৭ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়ার কথা থাকলেও সেখান থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলছেন, ১৬ মে পর্যন্ত সরকারি বিধিনিষেধ রয়েছে। সেই বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছে সরকার। এই অবস্থায় হল খুলে দেওয়ার অবস্থা নেই।

এছাড়াও দেশের সব শিক্ষক, কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৩০ হাজার আবাসিক শিক্ষার্থীর টিকা নিশ্চিত করা সম্ভব হয়নি। ফলে পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী ২৪ মে বিশ্ববিদ্যালয়গুলো খুলছে না।

 


আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top