রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


কলেজে ভর্তিতে ফি কমছে


প্রকাশিত:
২১ জুলাই ২০২০ ১৫:৩৫

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২১:৩৪

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির সময়সূচি প্রকাশ করা হয়েছে। সোমবার (১৯ জুলাই) ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তির এই সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। তিন ধাপে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এবার ভর্তির জন্য উন্নয়ন ফি কমিয়ে সর্বোচ্চ তিন হাজার টাকা ধার্য করা হবে বলে জানা গেছে।

https://www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আগের বছরের মতো এবার এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ নেই। আগামী ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু হবে। প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

অনলাইন আবেদনে শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। তবে এবারও আগের বছরের মতো আবেদন ফি ১৫০ টাকাই থাকছে। পরিশোধ করা যাবে নগদ, সোনালী সেবা, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে।

আরও পড়ুন: একাদশ শ্রেণিতে ভর্তির সময়সূচি প্রকাশ

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘অনেক কলেজেরই উন্নয়ন ফি নেয়ার প্রয়োজন নেই। এরপরও প্রতিষ্ঠানগুলো ছাত্রছাত্রীদের কাছ থেকে সেই ফি আদায় করছে। আবার কোনো কোনো কলেজের ফি আদায় প্রয়োজন হতে পারে। এমন বাস্তবতায় এ খাতে ফি ধার্য রাখা হবে। কিন্তু তিন হাজার টাকার বেশি নেয়া যাবে না। বিষয়টি নীতিমালায় উল্লেখ করে দেয়া হবে।’

এবার কলেজ ভর্তিতে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৫০০০ টাকা, আধা এমপিওভুক্ত বা প্রাইভেট প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৯০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকার বেশি নেয়া যাবে না। ৯ আগস্টের আগে এ-সংক্রান্ত নীতিমালা প্রকাশ করা হবে।

এ বছর প্রায় ১৭ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে।

 

আরপি/আআ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top