রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


অনলাইনে এখনই ভর্তি নিতে পারবে না বেসরকারি বিশ্ববিদ্যালয়


প্রকাশিত:
৬ মে ২০২০ ২১:৪৭

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১১:০১

লোগো

অনলাইনে ক্লাস-পরীক্ষা নেয়ার অনুমতি পেলেও এখনই অনলাইনে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বলছে, শিক্ষার্থী ভর্তির জন্য আরো এক মাস বা তার বেশি সময় অপেক্ষা করতে হতে পারে বেসরকারি খাতের এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে। যদিও আর্থিক ক্ষতি হওয়ায় বর্তমান পরিস্থিতিতে ডিজিটাল পদ্ধতিতে ভর্তি কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিতে গত মার্চ থেকেই দফায় দফায় অনুরোধ জানিয়ে আসছিল বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

এ প্রসঙ্গে ইউজিসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, জুনের মাঝামাঝি সময়ের ‍দিকে বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তি করানোর সুযোগ পাবে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কয়েক বছর ধরেই দুই সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি করানোর নির্দেশনা দেয়া হচ্ছে। যদিও বেশির ভাগই তা মানছে না। বছরে দুইবার ভর্তি নিলে এ অচলাবস্থার মধ্যে ভর্তি নিয়ে এতো ঝামেলা সৃষ্টি হতো না। যেসব বিশ্ববিদ্যালয় বছরে তিনবার ভর্তি নেয়, এখন শিক্ষার্থী ভর্তির জন্য তারাই বেশ মরিয়া। কিছু বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষার চেয়ে শিক্ষার্থী ভর্তির দিকেই মনোযোগ বেশি। কিন্তু আমরা দুই সেমিস্টারের শিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করতে চাই।

জানা যায়, গত সপ্তাহে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা নিয়ে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় করোনা পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য একটি নির্দেশনা তৈরির দায়িত্ব দেয়া হয় ইউজিসিকে। সে আলোকে সম্প্রতি একটি খসড়া নির্দেশনা তৈরি করেছে ইউজিসি। খসড়াটি ইউজিসির চেয়ারম্যান অনুমোদনের পর আগামীকালকের মধ্যেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠির মাধ্যমে জানিয়ে দেয়ার কথা রয়েছে।

খসড়া নির্দেশনা অনুযায়ী চলমান সেমিস্টারের ক্লাস-পরীক্ষা অনলাইনে নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। অনলাইনে ক্লাস-পরীক্ষার ক্ষেত্রে তিনটি পদ্ধতির কথা উল্লেখ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে এর যে কোনটি অনুসরণের সুযোগ দিতে যাচ্ছে ইউজিসি। তবে শিক্ষার্থী ভর্তি আগামী জুনের আগে শুরু করতে পারবে না বিশ্ববিদ্যালয়গুলো। আর নতুন সেমিস্টারের কার্যক্রম শুরু করতে অপেক্ষা করতে হবে জুলাই পর্যন্ত।

এর আগে এপ্রিলের প্রথম সপ্তাহে করোনাভাইরাসের বন্ধের সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম অবিলম্বে বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয় ইউজিসি, যা এখনো বহাল রয়েছে। ওই নির্দেশনায় বলা হয়, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে দেখছে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। এই ধরনের কার্যক্রম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কোনো ধরনের পরীক্ষা ছাড়া স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশেও এই ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। কিছু বিশ্ববিদ্যালয়ের এই ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক।

আরপি/ এআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top