রাজশাহী বৃহঃস্পতিবার, ৩০শে মে ২০২৪, ১৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


৩০ এপ্রিল এসএসসি পরীক্ষা শুরু


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৩ ০৫:৪২

আপডেট:
৩০ মে ২০২৪ ১০:৩১

ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ এপ্রিল শুরু হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন। এর আগে তিনি জানান, এর দুই মাস পর জুনে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে নিজ কার্যালয়ে আলাপকালে তিনি এই কথা জানান।

এর দুই মাস পর জুনে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। সাধারণত এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে মোটামুটি দুই মাসের একটা বিরতি দেওয়া হয়।

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ হবে। জানা যায়, এদিন ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। প্রতি বিষয়ে সময় বরাদ্দ থাকবে তিন ঘণ্টা। আর এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা হবে ৫০ নম্বরের। অন্য প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য তিন ঘণ্টা সময় পাবে পরীক্ষার্থীরা।

এইচএসসিতেও প্রতি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় বরাদ্দ থাকবে তিন ঘণ্টা। তবে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

 

 

আরপি/এসআর-০৬


বিষয়: এসএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top