রাজশাহী মঙ্গলবার, ২৯শে নভেম্বর ২০২২, ১৬ই অগ্রহায়ণ ১৪২৯


জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির মেধাতালিকা প্রকাশ


প্রকাশিত:
২০ জুন ২০২২ ১৬:২৯

আপডেট:
২০ জুন ২০২২ ১৬:২৯

ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুনের মধ্যে মনোনীতদের ভর্তি চূড়ান্ত করতে হবে। এ জন্য শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের অনার্স এপ্লিকেন্টের লগইন লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন দিয়ে লগইন করে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। সেই সঙ্গে এর প্রিন্ট কপিও সংরক্ষণে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (২০ জুন) বিকালে এই মেধাতালিকা প্রকাশ করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট থেকে এই তালিকা দেখতে পারছেন শিক্ষার্থীরা। এছাড়া মুঠোফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, গত ২২ মে বিকাল ৪টা থেকে ভর্তি আবেদন শুরু হয়ে ৯ জুন রাত ১২টা পর্যন্ত এই আবেদন প্রক্রিয়া চলে। টানা ১৮ দিনে ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার তিন ইউনিটে সর্বমোট পাঁচ লাখ ৪৮ হাজার ৪২৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে বিজ্ঞানে এক লাখ ৬০ হাজার ৮৮৪ জন, ব্যবসায় শিক্ষা শাখায় এক লাখ ১২ হাজার ৭৬৫ এবং মানবিকে আবেদন জমা পড়েছে দুই লাখ ৭৪ হাজার ৭৮২টি।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় দেশের ৮৮১টি কলেজে স্নাতক (সম্মান) পড়ানো হয়। এরমধ্যে সরকারি কলেজ ২৬৪টি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৬১৭টি। সবমিলিয়ে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তিযোগ্য মোট আসন রয়েছে চার লাখ ৩৬ হাজার ২৮৫টি।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top