রাজশাহী সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১


ফি কমলো এইচএসসি’র ফরম ফিলআপে


প্রকাশিত:
১ আগস্ট ২০২১ ২৩:৩৯

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৪:২৩

করোনাভাইরাস মহামারির কারণে পিছিয়ে পড়া ২০২১ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার্থীদের ফরম আগামী ১২ আগস্ট থেকে আবারও পূরণের নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। জানিয়েছে,  'কোনো অবস্থাতেই পরীক্ষার্থী বা অভিভাবককে প্রতিষ্ঠানে সশরীরে আসতে বলা যাবে না, প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে হবে'।

শনিবার (৩১ জুলাই) বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৫ আগস্টের মধ্যে অনলাইনেই এই কার্যক্রম শেষ করতে হবে।

শিক্ষা বোর্ড জানায়, নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোনো ফি আদায় করাও যাবে না। একই সাথে ফর্ম পূরণের ফিও কমিয়ে আনা হয়েছে। অতিরিক্ত ফি আদায় করলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে গত ২৫ জুন এইচএসসির ফ পূরণের নির্দেশনা দেওয়া হলেও করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে তা দুই দিন পরই স্থগিত করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “কোনো অবস্থাতেই পরীক্ষার্থী বা অভিভাবককে প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না, প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে হবে।”

উল্লেখ্য, মহামারি কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব স্কুল-কলেজ বন্ধ রয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়ায় কয়েক দফা উদ্যোগ নিয়েও শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। ফলে গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা না নিয়েই জেএসসি ও এসএসসির ফলাফলের উপর ভিত্তি করে পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করেছিল সরকার।

এদিকে এ বছরের ডিসেম্বরের শুরুতে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ফরম পূরণের জন্য এবার বিজ্ঞান বিভাগে ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৭০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top