রাজশাহী মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জ আম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত:
১২ আগস্ট ২০২০ ০৪:০৫

আপডেট:
১৬ এপ্রিল ২০২৪ ২১:৩৩

চাঁপাইনবাবগঞ্জ আম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

‘আমের ক্ষতিকারক পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক’ প্রযুক্তির ব্যবহার শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার দুপুরে বাংলাদেশে শাক-সব্জি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগ বালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের অর্থায়নে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র বিএআরআই চাঁপাইনবাবগঞ্জের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ কর্মশালার বাস্তবায়ন করে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট গাজীপুরের কীটতত্ব বিভাগ।


আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহান্তের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ। এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কীটতত্ত্ব বিভাগের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দেবাশীষ সরকার ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত।

এ সময় অন্যান্যের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম, আঞ্চলিক উদ্যানতত্ত্বর গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীন, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের বিজ্ঞানী মোশারফ হোসেন উপস্থিত ছিলেন।
দিনব্যাপী কর্মশালায় দুইভাগে উপ-সরকারী কৃষি কর্মকর্তা, শিক্ষক, স্থানীয় কৃষকসহ মোট ৭৫ জনকে এই প্রশিক্ষণ প্রদাণ করা হয়।

এর আগে বেলা সাড়ে ১১ টায় প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত চাষীদের বারি-১১ ও বারি-১২ আম গাছের চারা বিতরনের মধ্য দিয়ে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ।



আরপি/এমএইচ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top