রাজশাহী বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


রাবির চিকিৎসা কেন্দ্রে যুক্ত হচ্ছে অত্যাধুনিক মেশিন


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২১ ২১:৩৪

আপডেট:
৭ জানুয়ারী ২০২১ ০১:৪১

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিকিৎসাকেন্দ্রে যুক্ত হচ্ছে অত্যাধুনিক আটটি মেশিন। মেশিনগুলো ক্রয়ে ব্যয় হবে ১ কেটি ১৯ লাখ টাকা। 

এতে প্রাথমিক স্বাস্থ্যসেবা পরিপূর্ণভাবে নিশ্চিত হবে বলে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসক ডা. মো. তবিবুর রহমান শেখ।


এর আগে গত বছরের ২৬ মে চিকিৎসাকেন্দ্র উপদেষ্টা কমিটির ৯৩তম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। পরে সিন্ডিকেটে অনুমোদন হবার পর টেন্ডারের অপেক্ষায় রয়েছে বলেও তিনি জানান।


ক্রয় তালিকায়ভুক্ত মেশিনগুলো, আল্ট্রাসাউন্ড মেশিন ভলিউশন পি৮, পূর্ণস্বয়ংক্রিয় বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক এক্সএন-৩৫০ পূর্ণস্বয়ংক্রিয় হেমাটোলজি অ্যানালাইজার, ডিজিটাল ডেন্টাল প্যানোর‌্যামিক এক্স-রে (ওপিজি) সিস্টেম, হিউমেলাইজার-৪০০০, মাইক্রোওয়েভ ডায়াথার্মি (এমডব্লিউডি), আল্ট্রাসোনিক স্ক্যালার মেশিন, আল্ট্রাসাউন্ড থেরাপি।’


টেন্ডারের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) খন্দকার শাহরিয়ার রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের মেশিন ক্রয় বাবদ একটি ফাইল এসেছে। আগামী সপ্তাহের মধ্যে তা টেন্ডার হয়ে যাবে।


প্রধান চিকিৎসক ডা. মো. তবিবুর রহমান শেখ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিদের পরিপূর্ণ প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষে কয়েকটি মেশিন ক্রয় করা হচ্ছে। চিকিৎসাকেন্দ্রের জরুরি বিভাগও সমৃদ্ধ করা হবে। শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা ন্যূনতম ফি এবং শিক্ষার্থীরা তারও অর্ধেক ফি প্রদানের মাধ্যমে চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবে।

 

 

আরপি/ এমআই 



আপনার মূল্যবান মতামত দিন:

Top