রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


চার দাবিতে ফের আন্দোলনে রাবি শিক্ষার্থীরা


প্রকাশিত:
৩০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:২১

আপডেট:
৩০ সেপ্টেম্বর ২০১৯ ০৭:২২

বৃষ্টি উপেক্ষা করে প্যারিস রোডে রাবি শিক্ষার্থীদের আন্দোলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষিকা বিথীকা বণিকের বাসায় এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় ফের আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করে রোববার সকালে বিক্ষোভ মিছিল নিয়ে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে সমাবেশ করেন তারা।

আন্দোলনকারীরা যৌন হয়রানির ঘটনায় শিক্ষিকা বিথীকা বণিককে প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দেয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কৃতজ্ঞতা জানান।

তারা বলেন, রাবিতে আর যেন কোনো শিক্ষার্থীকে যৌন হয়রানির শিকার না হতে হয় সেজন্য এ ঘটনায় অভিযুক্তদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রশাসনকে সহযোগিতা করতে হবে। ভাইকে সমর্থন দেয়ায় বিথীকা বণিকাকে জনসমক্ষে ক্ষমা চাইতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের দাবি অনতিবিলম্বে পূরণ করতে হবে। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

সমাবেশ শেষে উপাচার্য বরাবর চারদফা দাবি জানিয়ে প্রক্টর প্রফেসর লুৎফর রহমানের কাছে স্মারক লিপি জমা দেন শিক্ষার্থীরার।

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ১) চার্জশিট প্রদান থেকে শুরু করে দোষীর শাস্তি নিশ্চিত হওয়া পর্যন্ত সব আইনি প্রক্রিয়ার প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরদারি। ২) যৌন নিপীড়নের ঘটনায় ভাইয়ের পক্ষে নির্লজ্জ সাফাই গাওয়া এবং নিপীড়িত শিক্ষার্থীর নামে কুৎসা রটানো জন্য বিথীকা বণিকাকে জনসম্মুখে নিঃশর্ত ক্ষমা চাইতে প্রশাসন পক্ষ থেকে চাপ দেয়া। ৩) যৌন হয়রানি প্রিভেনশন সেলকে কার্যকরের পাশাপাশি সব বিভাগ ও ক্যাম্পাসে প্রচারণা চালানো এবং ৪) বিশ্ববিদ্যালয় প্রশাশনকে প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা।

প্রসঙ্গত, গত ২৪ সেপ্টেম্বর রাবির ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথীকা বণিকের বাসায় যৌন হয়রানি শিকার হন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। এ ঘটনায় অভিযুক্ত শ্যামল বণিককে পুলিশ আটক করেছে। এছাড়া শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে গত ২৭ সেপ্টেম্বরে বিথিকা বণিককে প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দিতে বাধ্য হয় রাবি প্রশাসন।

 

আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top