রাজশাহী রবিবার, ২০শে সেপ্টেম্বর ২০২০, ৬ই আশ্বিন ১৪২৭


রাজশাহী কলেজ ইসলামের ইতিহাস বিভাগের ম্যাগাজিন ‘ঝরোকা’ প্রকাশ


প্রকাশিত:
১৫ সেপ্টেম্বর ২০২০ ১৫:৩২

আপডেট:
১৫ সেপ্টেম্বর ২০২০ ১৬:১১

রাজশাহী কলেজ ইসলামের ইতিহাস বিভাগের ম্যাগাজিন ‘ঝরোকা’ প্রকাশ

বি্বিব্যাপী করোনার ভয়াল থাবায় থমকে গেছে জনজীবন। সবকিছুতে যেন নেমে এসেছে নিস্তবদ্ধতা, নিরবতা। গৃহবন্দী জীবনে হাঁসফাঁস করছে স্বপ্নবিলাসী থেকে শুরু করে মুঠে-মজুর মানুষ। শিক্ষার্থীরা খাতা কলম ছেড়ে তুলে নিয়েছে তথ্য প্রযুক্তির নানা উপকরণ। ধুলো-বালি জমা শ্রেণিকক্ষে পাঠদানের পরিবেশ তো আর নেই, সবকিছুই হরহামেশা চলছে অনলাইনের বদৌলতে। এ কঠিন সময়ে অলস সময় না কাটিয়ে দেশসেরা রাজশাহী কলেজের ম্যাগাজিন ‘ঝরোকা’ প্রকাশ! হ্যাঁ, প্রকাশ করেছে কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ।

করোনা প্রাদুর্ভাবের মধ্যেও রাজশাহী কলেজে শিক্ষার্থী এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষকদের লেখনি তুলে ধরার জন্য প্রথমবারের মত ‘ইতিহাস সমাজ ও সংস্কৃতিচর্চা বাতায়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ম্যাগাজিন ‘ঝরোকা’ প্রকাশ করছে বিভাগটি। সোমবার বিভাগের অফিস কক্ষে ম্যাগাজিনটির প্রকাশ করা হয়।

ম্যাগাজিনে স্থান পেয়েছে গল্প, কবিতা, ভ্রমণকাহিনী, অভিজ্ঞতাসহ কলেজকে নিয়ে নানান স্মৃতিচারণমূলক লেখা। সাহিত্যচর্চা ও সুস্থ সংস্কৃতিচর্চা ফিরিয়ে আনতে এক অভিনব উদ্যোগ বিভাগের।

ম্যাগজিনের মোড়ক উন্মোচনকালে স্বাস্থবিধি মেনে সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যাক্ষ মোহাঃ আব্দুল খালেক।

এছাড়াও উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ড. মোসাঃ ইয়াসমিন আক্তার শারমিন, সহযোগী অধ্যাপক মোছাঃ মনজুরা খানম, অধ্যাপক আব্দুল্লাহিল কাফি, অধ্যাপক মোঃ মোসলেম উদ্দিন মন্ডল, ড. মোঃ আব্দুল মাতিন।

পত্রিকাটির সম্পাদক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ড. আবু নোমান মোঃ. আসাদুল্লাহ জানান’ আশা করি, শিক্ষার্থীরা তাদের বর্ণিত স্বপ্নগুলো, সোনালী মেঘের ডানায় ভর করা কল্পনাগুলো ম্যাগাজিন “ঝরোকার” মাধ্যমে বহিঃপ্রকাশ ঘটাতে পারবে। তাদের অনাগত দিনগুলোর সাহিত্য চর্চার প্রয়োজনীয় রসদ সংগ্রহের সুযোগ পাবে। এ এক অন্য সাক্ষী থাকলো ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের।

আজকের দিনে ম্যাগাজিনের গুরুত্ব ও ছাত্রছাত্রীদের উৎসাহদানের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন কলেজ অধ্যক্ষ।

এছাড়ও কলেজ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পত্রিকা নিয়মিত প্রকাশের প্রতি জোর দেন।

‘ঝরোকা’ ম্যাগাজিনটি বের করতে সহযোগিতা করেছেন প্রধান উপদেষ্টা কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, উপদেষ্টা উপাধ্যক্ষ মোহাঃ আব্দুল খালেক, ইসলামের ইতিহাস বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও সম্পাদনা পরিষদের সভাপতি প্রফেসর নারগিস জাহান, সহযোগী সম্পাদক মোঃ মানিক হোসেন, তোফায়েল আহম্মেদ। 

এছাড়াও সদস্যদের মধ্যে ছিলেন প্রফেসর ড. মোসা. ইয়াসমিন আকতার সারমিন, মোছাঃ মঞ্জুরা খানম মোঃ আব্দুল্লাহিল কাফি, ড. মো. আব্দুল মতিন মোহাম্মদ মুসলিম উদ্দিন মন্ডল ও সোহেল পারভীন।

 

আরপি/এমএএইচ




আপনার মূল্যবান মতামত দিন:

Top