রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


ছেলের জন্মদিনের খরচের টাকা হিজড়াদের দিলেন রাবি শিক্ষক


প্রকাশিত:
৩ মে ২০২০ ১৮:৫৭

আপডেট:
১৫ মে ২০২৪ ০৮:৩৭

হিজড়াদের দিচ্ছেন রাবি শিক্ষক

সাধারণত বাবা-মা তাদের সাধ্যমতো সন্তানদের জন্মদিন উদযাপন করে থাকেন। তাই এই দিনটি ঘিরে থাকে হৈ-হুল্লোড় ও নানা আয়োজন। কিন্তু দেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর (হিজড়া) কথা চিন্তা করে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. গোলাম ফারুক সরকার।

গত শনিবার (২ মে) দুপুরে ছেলের জন্মদিনের পুরো খরচ বিতরণ করেছেন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মাঝে। দিনটি উপলক্ষে রাজশাহী মহানগরীর ২০ জন হিজড়াদের মাঝে ৩'শ টাকা করে বিতরণ করেন তিনি।

ব্যতিক্রমী এই উদ্যোগ সম্পর্কে গোলাম ফারুক সরকার বলেন, দেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মানুষদের নিয়ে আমি একটি গবেষণা করি। যার ফলে খুব কাছ থেকে তাদের দেখেছি এবং জেনেছি। প্রতিবছর আমার একমাত্র ছেলের জন্মদিনে কিছু টাকা খরচ হয়।

এবার যেহেতু কোনো প্রোগ্রাম করা যাবে না, তাই আমি ও আমার স্ত্রী ভাবলাম এই খরচের টাকাটা কী করা যায়? পরে সিদ্ধান্ত নেই, হিজড়া সম্প্রদায়ের মাঝে বিতরণ করবো। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ কারো কাছে হাত পাতলেও দোকানপাট, রাস্তাঘাট ও গণপরিবহণ বন্ধ থাকায় এ সম্প্রদায়ের মানুষগুলোর কিছু করার জায়গা নেই। তাই তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা।

রাবি শিক্ষকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রাজশাহী মহানগরীর ‘দিনের আলো’ হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন বলেন, ছেলের জন্মদিনের পুরো খরচ তিনি আমাদের মাঝে বিলিয়ে দেন। অনুদানের পরিমাণ যতই হোক। দেশের এমন পরিস্থিতিতে আমাদের পাশে দাঁড়াতে স্যারের যে মহৎ উদ্দেশ্য, সেটিকে আমি শ্রদ্ধা জানাই।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top