রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


রাবির আইন বিভাগের সংকটাপন্নদের পাশে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা


প্রকাশিত:
১৯ এপ্রিল ২০২০ ০৪:৩৬

আপডেট:
৬ মে ২০২৪ ১৪:২৩

 
করোনা ভাইরাসের কারনে উদ্ভুত বিশ্বব্যাপী এই সংকটকালীন মুহুর্তে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা নিজ বিভাগের সংকটাপন্ন শিক্ষার্থীদের পাশে দাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছেন।
 
জানা যায়, চলমান পরিস্থিতিতে অন্য সব কিছুর মত বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী টিউশনি করে নিজের খরচ নির্বাহ করতেন, চালাতেন নিজের পরিবারও। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় বন্ধ হয়ে গেছে তাদের এই উপার্জনের মাধ্যম। তাই উদ্ভুত এই সংকট মোকাবেলা করতে বিষয়টি নিয়ে বিভাগের শিক্ষার্থীর সহযোগিতায় সংকটে থাকা শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়।
 
এ বিষয়ে জানতে চাইলে বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর বলেন,  বিশ্ববিদ্যালয়ে পড়া অধিকাংশ শিক্ষার্থীই টিউশনির টাকা দিয়ে পড়াশোনা চালাতো। দেশের বর্তমান পরিস্থিতিতে শুধু  শিক্ষার্থীরাই নয়, তাদের পরিবারেরও উপার্জন বন্ধ হয়ে গেছে। 
 
এমতাবস্থায় কিছু সংখ্যক শিক্ষার্থী সংকটনের মধ্য দিয়ে দিন পার করছে। আমি ইতোমধ্যে নিজের সামর্থ্য অনুযায়ী কয়েকজনকে সহযোগীতা করেছি। আমি জানতে পেরেছি এই সংকটে অনেক শিক্ষার্থী ভুক্তভোগী। একার পক্ষে সবাইকে সহযোগিতা করা কষ্টসাধ্য। তাই আমি বিষয়টি নিয়ে বিভাগের কিছু শিক্ষার্থীর সাথে আলোচনা করি। 
 
এছাড়াও আমি আমার বিভাগের কয়েকজন শিক্ষকের সাথে কথা বলছি, তারাও হয়ত নিজ নিজ সামর্থ্য অনুযায়ী শিক্ষার্থীদের পাশে দাড়াবেন। পরবর্তীতে তাদের নিয়ে এ উদ্যোগ গ্রহণ করা হবে।
 
তিনি আরো বলেন, বর্তমানে অধ্যয়নরত যে কোনো শিক্ষার্থী  উদ্ভূত পরিস্থিতিতে তাঁদের আর্থিক সমস্যা নিয়ে সরাসরি কথা বলতে পারবেন আমাদের সাথে। পরিচয় প্রকাশ বা এজাতীয় বিষয়ে সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করা হবে। সংশ্লিষ্ট যে কারোর সাথে যোগাযোগের প্রেক্ষিতে আমরা বিবেচনা সাপেক্ষে নির্দিষ্ট অর্থ সাহায্য সরাসরি সাহায্যপ্রার্থীর কাছে উপহার হিসেবে পৌঁছে দেব। আমাদের এ উদ্যোগে শামিল হতে রাবি আইন বিভাগের যেকোনো সাবেক বা বর্তমান শিক্ষার্থী সরাসরি অর্থ সাহায্য করতে পারবেন।
 
 
আরপি/ এএন


আপনার মূল্যবান মতামত দিন:

Top